‘দ্য সিটি অফ লিয়নস’ থেকে ‘ফাতিমা জাহান’, কেটে গেছে ৭০ বছর

প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ , ডিসেম্বর ১, ২০২০

১৯৫০ সালের ১ ডিসেম্বর যাত্রা শুরু করা দেশের অন্যতম আন্তর্জাতিক সমুদ্র বন্দর মোংলার বয়স এখন ৭১ বছর। আজ মঙ্গলবার (১ ডিসেম্বর) নতুন আরেকটি বছরের নতুন যাত্রা শুরু করে বন্দরটি। 

১৯৫০ সালের ১১ ডিসেম্বর বৃটিশ বাণিজ্যিক জাহাজ ‘দ্য সিটি অফ লিয়নস’ সুন্দরবনের মধ্যে পশুর নদীর জয়মনিরঘোল নামক স্থানে নোঙ্গর করে। এটাই ছিল বন্দর প্রতিষ্ঠার প্রথম শুভ সূচনা। আর সর্বশেষ ৩০ নভেম্বর ২০২০ সালে বন্দরে নোঙ্গর করে বাংলাদেশের পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘ফাতিমা জাহান’। মাঝপথে কেটে যায় ৭০টি বছর।

৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আজ সকালে এক বর্ণাঢ্য র‌্যালি বের করে বন্দর কর্তৃপক্ষ। পরে স্থানীয় গণমাধ্যমকর্মীদের সামনে বন্দরের দীর্ঘ অগ্রযাত্রার সফলতা তুলে ধরতে সংবাদ সম্মেলনে হাজির হন বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান। তিনি এসময় বন্দরের নানামূখী উন্নয়ন প্রকল্প থেকে লাভজনক বন্দরে পরিণত হওয়ার বিষয়টি সাংবাদিকদের জানান।

চেয়ারম্যান এসময় আরও বলেন- প্রতিষ্ঠালগ্ন থেকে জাতীয় অর্থনীতিসহ এই অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে আসছে মোংলা সমুদ্র বন্দর।

এসময় উপস্থিত ছিলেন- সদস্য প্রকৌশল ও উন্নয়ন ইয়াসমিন আফসানা, সদস্য হারবার ও মেরিন ক্যাপ্টেন মোহাম্মদ আলী চৌধুরী, পরিচালক প্রশাসন মোঃ গিয়াস উদ্দিন,  হারবার মাষ্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন, প্রধান অর্থ ও হিসাব রক্ষন কর্মকর্তা সিদ্দিকুর রহমান, পরিকল্পনা প্রধান মোঃ জহিরুল হক, প্রধান নিরীক্ষণ কর্মকর্তা গোলদার শাহবাজ ও বন্দর চেয়ারম্যানের একান্ত সচিব মোঃ মাকরুজ্জামান।

এদিকে চলমান কোভিড-১৯ বা করোনা পরিস্থিতিতে এ বারের প্রতিষ্ঠাবার্ষিকীতে বড় কোনও আয়োজন করা হয়নি। ঘরোয়া পরিবেশেই আয়োজন করা হয় এই অনুষ্ঠান।