পার্বতীপুরে মাজরা পোকার আক্রমে কৃষক দিশেহারা

মনজুরুল হক মঞ্জু মনজুরুল হক মঞ্জু

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: ৯:৩৪ অপরাহ্ণ , নভেম্বর ২১, ২০২০

 

নতুন করে ‘কালো মাথার মাজরা’ পোকার আক্রমণে দিশেহারা হয়ে পড়েছেন দিনাজপুরের পার্বতীপুরের কৃষকরা। সোনালি ফসল ঘরে তোলার রঙিন স্বপ্ন এখন তাদের কাছে দুঃস্বপ্নের মতোই। হঠাৎ আবির্ভাব হওয়া এই পোকার আক্রমণে চাষিদের ধানগাছ নষ্ট হয়ে যাচ্ছে। ঝলসে যাওয়ার পথে তাদের সোনালি স্বপ্নও। উপজেলার বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে ছড়িয়ে পড়েছে এই পোকার ভয়াবহতা। পরিস্থিতি মোকাবিলায় যাবতীয় ব্যবস্থা গ্রহণের তৎপরতা চালাচ্ছে বলে দাবি করছে কৃষি বিভাগ।

সংশ্লিষ্টরা জানায়, এ বছর হঠাৎ নতুন করে আবির্ভাব ‘কালো মাথার মাজরা’ পোকার ব্যাপক আক্রমণে কৃষকরা দিশেহারা। ধানগাছ শুকিয়ে মরে যাচ্ছে। এই পোকা ধানগাছের গোড়ার দিকে কা- ও পাতার খোলের রস খেয়ে ফেলছে। ধানগাছ পুড়ে খড়ের মতো হয়ে গেছে। নতুন এই পোকা দেখতে কালো রঙের। এ অবস্থায় আশপাশের জমিতে ‘হলুদ রঙের মাথার মাজরা’ পোকার আক্রমণ দেখে কৃষকরা ভিরতাকো জাতের কীটনাশক আগেভাগেই জমিতে প্রয়োগ করছেন। এখন নতুন ‘কালো মাথার মাজরা’ পোকা দমনে কোনো কীটনাশক কাজ করছে না বলে কৃষি বিভাগ সূত্র জানিয়েছে। এমনকি এই পোকা দমনে কোনো কীটনাশক এখনো দেশে আবিষ্কার হয়নি বলে একটি সূত্র জানিয়েছে।

পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. রাকিবুজ্জামান বলেন, ‘কারেন্ট পোকা নয়। এটা ‘কালো মাথার মাজরা’ (শীষ সাদা) নতুন পোকার আক্রমণ। বিষয়টি নিয়ে কৃষি বিভাগ সচেতনতামূলক কর্মকা- চালিয়ে যাচ্ছে। এরই মধ্যে আমন ক্ষেতে পোকার আক্রমণ হয়ে থাকলে দুই থেকে তিন হাত পরপর ফাঁকা করে দিতে বলা হয়েছে। পোকা প্রতিরোধের জন্য কৃষকদের মাঝে লিফলেট, প্রেসক্রিপশন বিতরণ করা হচ্ছে।’