বিপদে ট্রাম্প

প্রকাশিত: ৬:৩৬ অপরাহ্ণ , নভেম্বর ৬, ২০২০

যুক্তরাষ্ট্রে নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজ্যে জর্জিয়ায় ট্রাম্প বেশ এগিয়ে ছিলেন। রিপাবলিকানরা আশাবাদি ছিলেন জর্জিয়ার ইলেকটোরাল ভোটগুলি তারা পাবেন। কিন্তু একেবারে শেষের দিকে এসে ট্রাম্পকে পেছনে ফেলে দিলেন জো বাইডেন।

ভোট গণনায় বাইডেন এখন ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ১০৯৬ ভোটে এগিয়ে গেছেন। আর মাত্র কয়েক হাজার ভোট গণনা বাকি আছে অর্থাৎ নির্বাচনের ফলাফলের জন্য গুরুত্বপূর্ণ এই অঙ্গরাজ্যে মাত্র ১% ভোট গণনার জন্য বাকি রয়েছে।

জর্জিয়ার ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট রয়েছে। এই রাজ্য বাইডেনের পক্ষে গেলে তার থলিতে ২৮০টি ইলেকটোরাল ভোট আসবে, অর্থাৎ বাইডেন অনায়াসে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবেন। জয়ের জন্য প্রয়োজন ২৭০ ইলেকটোরাল ভোট।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের তথ্যমতে, জর্জিয়ায় এখন পর্যন্ত ৯৯ শতাংশের বেশি ভোট গণনা শেষ হয়েছে। যেকোন মুহূর্তে ঘোষণা হতে পারে ফলাফল। যেখানে এখন পর্যন্ত দুই প্রার্থীই ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট নিয়ে সমান তালে লড়াই করছেন। তবে, শুরু থেকে পিছিয়ে থেকে আজ প্রাপ্ত ভোটে ট্রাম্পকে ছাড়ালেন বাইডেন।

জর্জিয়ায় বাইডেনের জয় ডোনাল্ড ট্রাম্প-এর সরাসরি বিজয়ের সম্ভাবনা নস্যাৎ করে দিবে।

জর্জিয়ায় বাইডেনের বিজয় ডেমোক্র্যাট পার্টির জন্য একটি ঐতিহাসিক ঘটনা হবে। এই রাজ্য ১৯৬৪ সাল থেকে এ’পর্যন্ত চার বার ডেমোক্র্যাট প্রার্থীর পক্ষে ভোট দিয়েছে, শেষ বার ছিল ১৯৯২ সালে যখন বিল ক্লিনটন ডেমোক্র্যাট প্রার্থী ছিলেন। জর্জিয়ার আশে-পাশের রাজ্যগুলো সব রিপাবলিকান প্রার্থীর পক্ষে, আমেরিকার রাজনৈতিক মানচিত্রে যেগুলো লাল রং-এ দেখানো হয়। বাইডেন জয়ী হলে মানচিত্রে জর্জিয়া হবে লাল সমুদ্রে একটি নীল দ্বীপ।

এদিকে পেনসিলভানিয়া ও মিশিগানে ভোটগণনা বন্ধের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্রাম্প ও রিপাবলিকান শিবিরের চালানো প্রচেষ্টা রুখে দিয়েছে স্থানীয় আদালত। বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুই আদালতে ভিন্ন ভিন্ন শুনানি শেষে এ রায় দেওয়া হয়। এর আগে জর্জিয়ার আদালতেও ট্রাম্প শিবিরের আবেদন খারিজ হয়ে যায়।