ভয়াবহ হয়ে উঠেছে রাজাপুরে বিষখালী নদীর ভাঙ্গন

প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ , অক্টোবর ৮, ২০২০

বর্ষা মৌসুমের শুরুতেই ঝালকাঠির রাজাপুরের বিষখালী নদীর ভাঙ্গন তীব্র আকার ধারন করেছে।সাম্প্রতিক নদী ভাঙ্গনে রাজাপুরের মঠবাড়ী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের একাংশ নদীতে ভেঙ্গে গেছে।এছাড়াও হুমকির মুখে রায়েছে নদী তীরবর্তী বড়ইয়া বিশ্ববিদ্যালয় কলেজ, বড়ইয়া মাধ্যমিক বিদ্যালয়, মঠবড়ী ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র, মানকি সুন্দর সাইক্লোন সেল্টার, লঞ্চ টার্মিনাল, বাজার, সড়ক, ব্যবসা প্রতিষ্ঠান তিন শতাধিক বসতবাড়ি, মসজিদ, কয়েকশ একর ফসলী জমি ও গাছপালাসহ বেশ কিছু স্থাপনা। ছুটি থাকায় মঠবাড়ী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়ের সমস্যা বোঝা না গেলেও ছুটি শেষে এই প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থীর পড়াশুনা অনিশ্চিত হয়ে পরার আশংকা রয়েছে। দুর্যোগের সময় সাইক্লোন সেল্টারের পাশ্ববর্তী লোকজনকে আশ্রয় কেন্দ্রে নেয়া ঝুকিঁপুর্ন হয়ে পড়বে। সাম্প্রতিক ঘূর্ণিঝড়ের প্রভাবে এ ভাঙ্গন আরো তীব্র হয়েছে বলে এলাকাবাসি জানিয়েছে।

রাজাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনির বলেন,নদী ভাঙ্গন রোধে কোনো পদক্ষেপ না নিলে স্কুল,কলেজ,হাট,বাজার সহ অনেক স্থাপনা নদী গর্ভে বিলীন হয়ে যাবে।মাননীয় প্রধানমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাহেবের কাছে আকুল আবেদন যাতে করে দ্রুত পদক্ষেপ নিয়ে নদী ভাঙ্গন প্রতিরোধ করা হয়।

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী দীপক রঞ্জন দাস বলেন, বরিশালের প্রধান প্রকৌশলীকে নিয়ে সংশ্লিষ্ট এলাকার ভাঙ্গল পরিদর্শন করে প্রকল্প প্রস্তাব প্রধান কার্যালয়ে পাঠিয়েছেন। অচিরিইে বিদ্যালয়টি ভাঙ্গন থেকে রক্ষায় পদক্ষেপ নেয়া হবে।

Loading