স্পেনে করোনা সংক্রমণ ঠেকাতে ধূমপান নিষিদ্ধ

প্রকাশিত: ১২:০৩ পূর্বাহ্ণ , আগস্ট ১৪, ২০২০

স্পেনের গ্যালিসিয়া প্রদেশে নতুন করে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার জনসমক্ষে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে। বুধবার প্রাদেশিক সরকার এই নিষেধাজ্ঞা ঘোষণা করে।

নির্দেশনায় বলা হয়েছে, ‘রাস্তা-ঘাট, হোটেল, রেস্তেরা বা বারে যথেষ্ট সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব না থাকলে ধূমপান নিষিদ্ধ থাকবে।’ উত্তর-পশ্চিমাঞ্চলীয় এই প্রদেশে জনসমক্ষে ধূমপান নিষিদ্ধের এই সিদ্ধান্তের পর স্পেনের অন্যান্য আঞ্চলিক সরকারও তা বিবেচনা করছে। স্পেনে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ায় সরকারের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। জুন মাসে যেখানে সংক্রমণ ছিল দিনে দেড়শরও কম, বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে দিনে কমপক্ষে দেড় হাজার।

গতমাসে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক গবেষণায় বলা হয়, করোনাভাইরাস ছড়ানোর সাথে ধূমপানের সরাসরি সম্পর্ক রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, প্রথমত, ধূমপায়ীরা ফেস-মাস্ক পরেননা। তাছাড়া যখন তারা ধোঁয়া ছাড়েন তার সাথে ড্রপলেটস বা ক্ষুদ্র লালাবিন্দু বের হয় যাতে করে অন্যের সংক্রমিত করার ঝুঁকি তৈরি হয়।

কোভিড ঠেকাতে ধূমপানের ওপর বিশ্বের অন্যান্য কিছু দেশেও বিধিনিষেধ বসানো হয়েছ। ব্রিটেনের এক গবেষণা বলছে, কোভিড প্যানডেমিক শুরুর পর গত কয়েক মাসে ১০ লাখেরও বেশি মানুষ ধূমপান ছেড়ে দিয়েছেন। সূত্র: বিবিসি।