আইএস খোরাসান ইউনিটের গোয়েন্দা প্রধান নিহত

প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ , আগস্ট ২, ২০২০

আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর অভিযানে ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান শাখার গোয়েন্দা ইউনিট প্রধান আনাদুল্লাহ ওরাজকাই নিহত হয়েছে। পাকিস্তানের বংশোদ্ভূত এই জঙ্গি ওরাজকাই আফগান নিরাপত্তা বাহিনীর অভিযানে নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির জাতীয় নিরাপত্তা অধিদফতরের (এনডিএস)।

শনিবার নানগরহার প্রদেশের জালালাবাদ শহরের কাছে একটি এলাকায় অভিযান চালিয়ে তাকে হত্যা করে আফগানিস্তান ন্যাশনাল ডিরেক্টরেট অফ সিকিউরিটি ফোর্সের সদস্যরা।

আফগানিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, গত মার্চে কাবুলের গুরুদ্বারে ভয়াবহ জঙ্গি হামলা চালিয়েছিল আইএসের খোরাসান ইউনিটের সদস্যরা। ওই হামলায় ২৫ জন শিখের মৃত্যু হয়। তারপর থেকে এই হামলার মূল পরিকল্পনাকারী জিয়াউর রহমান ওরফে আসাদুল্লাহ ওরাকজাইকে খুঁজছিল আফগান গোয়েন্দারা।

শনিবার রাতে বিশেষ সূত্রে খবর পেয়ে নানগরহার প্রদেশের জালালাবাদ শহরের কাছে একটি জায়গায় অভিযান চালায় আফগানিস্তান ন্যাশনাল ডিরেক্টরেট অফ সিকিউরিটির সদস্যরা। সেই অভিযানে নিহত হয়েছে গুপ্তচর প্রধান আসাদুল্লাহ ওরাকজাই।

মে মাসে আফগান নিরাপত্তা বাহিনী আইএসের শীর্ষস্থানীয় কমান্ডার জিয়া-উল-হক, যিনি আবু ওমর খোরাসানী নামে পরিচিত এবং আরো দু’জন শীর্ষ আইএস নেতাকে গ্রেপ্তার করেছিল।

সূত্র : নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।