আন্দোলনকারীরা অনড়, শাহবাগে অবস্থানের ঘোষণা

প্রকাশিত: ৪:২০ অপরাহ্ণ , জুলাই ১১, ২০২৪

চলমান কোটা সংস্কার আন্দোলন নিয়ে কঠোর অবস্থান প্রকাশ করেছে পুলিশ। একই সঙ্গে ছাত্রলীগও সংবাদ সম্মেলনে বলেছে জনসাধারণকে ব্যাঘাত করলে ছাত্রলীগ রুখে দেবে। একই দাবিতে প্রায় একই সময়ে রাজু ভাস্কর্যে সমাবেশ করার ঘোষণাও দিয়েছে তারা।

তবে পূর্ব ঘোষণা অনুযায়ী বাংলা ব্লকেড কর্মসূচি সফল করতে অনড় অবস্থান প্রকাশ করেছেন কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। তারা বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছেন। তবে রাজধানীর নানা সড়কে আগেই না গিয়ে সবাই মিলে শাহবাগে অবস্থান করবেন বলে জানিয়েছেন তারা। পরে অবস্থা বুঝে বিভিন্ন মোড় অবরোধের বিষয়ে চিন্তা করবেন।

এ বিষয়ে আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম বলেন, শিক্ষার্থীরা আজ একসঙ্গে লাইব্রেরি থেকে শাহবাগ যাবে এবং শাহবাগে অবস্থান করবে। আমরা এ পর্যন্ত সর্বোচ্চ সুশৃঙ্খলভাবে আমাদের কার্যক্রম পরিচালনা করে এসেছি। আজকেও তাই করব। কিন্তু কোনো অতি উৎসাহী পক্ষ পায়ে পাড়া দিয়ে লাগতে আসলে তার দায়ভার তাকেই নিতে হবে।

এ দিকে আন্দোলনের আরেক সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ শিক্ষার্থীদের উদ্দেশ্যে এক ফেসবুক পোস্টে উল্লেখ করেছেন, আজকের আন্দোলনে আপনার উপস্থিতিই নির্ধারণ করবে কোটার যৌক্তিক সংস্কার হবে কি না। আপনি যদি ভেবে থাকেন যে আপনি নিশ্চুপ থাকবেন আর অন্যরা আন্দোলন করে দাবি আদায় করে দেবে, তাহলে সেটি ভুল ধারণা।

তিনি আরও উল্লেখ করেন, আপনারা যাঁরা ক্যাম্পাসে রাজনীতি করেন (ছাত্রলীগ), আপনাদের প্রতি আহ্বান থাকবে সাময়িক সুবিধা পেতে শিক্ষার্থীদের দাবির বিপক্ষে অবস্থান নিয়ে নিজের ব্যক্তিত্বকে স্থায়ীভাবে বিতর্কিত করবেন না।

এ দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহ-সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ বলেছেন, আজ আমরা প্রথমে সবাই কেন্দ্রীয় লাইব্রেরির সামনে একত্রিত হবো এবং শাহবাগ মোড় থেকে বিভিন্ন স্পটে যাব।

Loading