ধামরাইয়ে আধুনিক প্রযুক্তিতে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শস্য কর্তনের উদ্বোধন

প্রকাশিত: ৯:২৯ অপরাহ্ণ , মে ১৫, ২০২৪

ধামরাইয়ে আধুনিক প্রযুক্তিতে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শস্য কর্তনের উদ্বোধন

 

ঢাকার ধামরাই উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের আয়োজনে আধুনিক প্রযক্তির মাধ্যমে ৫০ একর জমিতে বোরো ধানের সমলয়ে চাষাবাদ প্রকল্পের আওতায় কম্বাইন হারভেস্টারের মাধ্যমে শস্য কর্তনের উদ্বোধন করেন স্হানীয় এমপি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি স্থানীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ।

আজ বুধবার উপজেলার কুশুরা ইউনিয়নের ডালিপাড়া গ্রামের কৃষক দিলিপ কুমার শিকদারের জমির ধান কাটার মাধ্যমে এ উৎসবের সূচনা হয়।
ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা খান মো. আব্দুল্লা আল মামুনের সভপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষন অফিসার কৃষিবিদ মোহাম্মদ শফিকুর রহমান,ধামরাই থানা অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম শেখ( পিপিএম), ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা আরিফুর রহমান, সমাজসেবা কর্মকর্তা এস এম হাসান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মমিনুল হক,উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মিজানুর রহমান, কুশুরা ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামানসহ এছাড়া স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রায় দেড়শতাধিক কৃষক, কৃষি উদ্যোক্তা নানা শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

ধামরাই এ সমলয় ব্লক প্রদর্শনী বাস্তবায়িত হয়েছে কুশুরা ইউনিয়নের ডালিপাড়া গ্রামে। ডালিপাড়া কৃষক গ্রুপের ৯০ কৃষককে সার, বীজ, উপকরণ, প্রযুক্তি ও তথ্য সহায়তা দিয়েছে উপজেলা কৃষি অফিস। উপজেলা কৃষি অফিসার আরিফুর রহমান বলেন, হাইব্রিড এ ধানটি শতক প্রতি ১ মনের বেশি ফলন দিয়েছে।

প্রদর্শনী চাষি দিলিপ কুমার শিকদার জানান, প্রথমে আমরা ভয় পেয়েছিলাম যে এই পদ্ধতিতে আমাদের ফলন ভালো হয় কি না কিন্তু এখন আমরা খুবই খুশি আমাদের ফলন অনেক ভালো হয়েছে। পানি সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহারে সেচের সংখ্যা কম লেগেছে। কৃষি বিভাগের সার্বিক তদারকি, পরিমিত সার ও কীটনাশক ব্যবহারে রোগ ও পোকার আক্রমণ কম হয়েছে।

ধান কাটা উদ্বোধন শেষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে রাজশাহীর ঐতিহাসিক গম্ভীরা গান গেয়ে শোনান শিল্পিরা।

 

 

Loading