প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল : যুব ও ক্রীড়া মন্ত্রী

প্রকাশিত: ১১:১২ অপরাহ্ণ , মে ৯, ২০২৪

সাভারে অবস্থিত শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে ৫ দিনব্যাপী যুব মতবিনিময়-২০২৪’ শীর্ষক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান বৃহস্পতিবার দুপুরে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ইনস্টিটিউটের মহাপরিচালক আবু তাহের মো: মাসুদ রানার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী নাজমুল হাসান এমপি।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, যুবসমাজ নিয়ে আমাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনা রয়েছে। আমি সবথেকে বেশি যুবসমাজের জন্য কাজ করতে চাই। এ দেশের যা কিছু অর্জন সবটাই যুব সমাজের হাত ধরে এসেছে। জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে যুবসমাজ। আমি বিশ্বাস করি, মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মূল কারিগর হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এদেশের তরুণরাই। তারাই বাংলাদেশকে উপহার দেবে ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা। আমাদের যুবসমাজ দেশপ্রেমকে বুকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ ও যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) ড. গাজী মোঃ সাইফুজ্জামান ।

উল্লেখ্য, বাংলাদেশের যুবসমাজকে স্মার্ট সিটিজেনে রূপান্তরের জন্য ইতোমধ্যেই শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের মাধ্যমে বিভিন্ন ধরণের প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ ইনস্টিটিউট হতে ২০১৮ সালে প্রতিষ্ঠালগ্ন হতে বিভিন্ন সংক্ষিপ্ত প্রশিক্ষণ কোর্সে এবং গত ২ বছরে ৬ মাস মেয়াদি ১) Diploma in ICT ২) Diploma in Web Application and Web Development এবং ৩) Diploma in Hotel, Tourism and Hospitality Management বিষয়ক কোর্সে মোট ৮২৭৮ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

এছাড়াও প্রশিক্ষণপ্রাপ্ত ও প্রশিক্ষণরত যুব ও যুবনারীর ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে যা shniyd.nise.gov.bd ওয়েব সাইটে সংরক্ষণ ও নিয়মিত হালনাগাদ করা হচ্ছে।

প্রতি বছর ৭শত জন যুব ও যুবনারীর অংশগ্রহণে যুব সমাবেশ আয়োজন করা হয়। গত ৫টি যুব সমাবেশে মোট ৩ হাজার ৫শত জন যুব ও যুবনারী অংশগ্রহণ করেছেন।

প্রতিবছর সারাদেশ থেকে ২শত জন সফল যুব ও আত্মকর্মীদের নিয়ে ৫দিন ব্যাপী অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানের আয়োজন করা হয়। গত ৫ বছরে মোট ১০০০ জন যুব ও যুবনারী যুব মতবিনিময়ে অংশগ্রহণ করেছে।

Loading