সরকারি ছুটির চেয়ে শ্রমিকদের ছুটি কমানো যাবে না

প্রকাশিত: ৩:৩৩ অপরাহ্ণ , মার্চ ২৭, ২০২৪

ঈদের আগে কোনো শ্রমিক ছাটাই করা যাবে না বলে মালিকপক্ষকে সতর্ক করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী। একইসাথে ঈদের আগেই শ্রমিকদের পাওনা পরিশোধ করা এবং সরকারি ছুটির চেয়ে শ্রমিকদের ছুটি কোনোভাবেই কম হওয়া যাবে না বলে জানিয়েছেন তিনি।

বুধবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান প্রতিমন্ত্রী।

দেশের রপ্তানি আয়কে প্রায় এককভাবে এগিয়ে নিয়ে যাওয়া তৈরি পেশাক খাতে কাজ করছেন অন্তত অর্ধকোটি শ্রমিক। বেতন বোনাসসহ কর্মী ছাটাই বন্ধের দাবি প্রতিবছরই মাঠে নামে আন্দোলন করতে দেখা যায় এসব শ্রমিককে। এই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে এ জন্য এবার কঠোর হয়েছে সরকার।

দুপুরে সচিবালয়ে শ্রমিক, মালিক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের সাথে কথা বলেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, তৈরি পোশাক খাত নিয়ে এরই মধ্যে একটা সিদ্ধান্ত নেয়া হয়েছে। মালিকপক্ষকে বারবার তাগাদা দেয়া হয়েছে। বেতন বোনাসের দাবিতে যাতে কোনো অবস্থায় শ্রমিকরা রাস্তায় নেমে বিশৃঙ্খলা বা ভাংচুর না করে। যেকোনো কিছুর বিনিয়ময়ে ঈদের আগেই তাদের পাওনা মিটিয়ে দিতে মালিকরা সম্মত হয়েছেন বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

অন্য এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, মালিক ও শ্রমিকদের মধ্যে আলোচনার ভিত্তিতে সরকারি ছুটির সাথে সমন্বয় করে শ্রমিকদের ঈদের ছুটি দিতে হবে এবং এসময় কোনো শ্রমিক ছাঁটাই করা যাবে না বলেও জানান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরী।

প্রতিমন্ত্রী বলেন, ঈদের আগেই শ্রমিকদের বেতন দেওয়া হবে। একেকটি কারখানা একেক সময় দেবে। সবাই একসঙ্গে দিতে পারবে না। তবে ঈদের ছুটির আগে শ্রমিকদের পাওনা দিতে হবে।

Loading