চীনের সঙ্গে চার চুক্তি ও সমঝোতা স্মারক সই

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ , আগস্ট ৭, ২০২২

চীন ও বাংলাদেশের মধ্যে চারটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র ঢাকা সফরের অংশ হিসেবে রোববার সকালে হোটেল সোনারগাঁওয়ে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা, কচা নদীর উপর নির্মিত সেতু হস্তান্তর, সাংস্কৃতিক বিনিময় চুক্তি নবায়ন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মেরিন সায়েন্সেস শিক্ষা বিষয়ে সহযোগিতা সম্পর্কিত এই চারটি দলিলে দুই দেশ স্বাক্ষর করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রোববার সকালে হোটেল সোনারগাঁওয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের দ্বিপক্ষীয় বৈঠক হয়। পরে তাদের উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় বলেই জানান তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, প্রায় দেড় ঘণ্টার আলোচনার মধ্যে এক ঘণ্টা ছিল দ্বিপক্ষীয় আলোচনা। এরপর চুক্তি ও সমঝোতা স্মারকগুলো সই হয়েছে। এর মধ্যে কোনটা চুক্তি আর কোনটা সমঝোতা স্মারক, তা পরে জানানো হবে।

এর আগে দক্ষিণ ও পূর্ব এশিয়া সফরের অংশ হিসাবে শনিবার বিকালে ঢাকায় পৌঁছান চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। শনিবার বিকেল পাঁচটায় শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

Loading