পটিয়ার শ্রীমাই খালে দেশের প্রথম হাইড্রোলিক ড্যাম

এস.এম.এ জুয়েল এস.এম.এ জুয়েল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৭:৪৬ অপরাহ্ণ , জানুয়ারি ১৮, ২০২৩

চট্টগ্রামের পটিয়া উপজেলায় শ্রীমাই খালে ১৩৩ কোটি ৫৩ লাখ টাকায় একটি প্রকল্পে ৮৪ মিটার দৈর্ঘ্যের হাইড্রোলিক এলিভেটর ড্যাম বসিয়ে পাহাড়ি ঢল অতিরিক্ত বর্ষার পানি সংরক্ষণ করে শুকনো মৌসুমে সেচ কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে সরকার।
এই প্রকল্প বাস্তবায়নের জন্য কমিশনে প্রস্তাব করা হয়েছে। ৮৪ মিটার দৈর্ঘ্যের এইচইডি ড্যাম নির্মাণের ফলে পাহাড়ি ঢল ও বর্ষা মৌসুমের বিপুল পরিমাণ জলরাশি সংরক্ষণ করে এক হাজার ১০৮ হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়া যাবে। পাশাপাশি পটিয়া উপজেলার ৩টি ইউনিয়নের নদী তীর সংরক্ষণ করে প্রকল্প এলাকায় বন্যা নিয়ন্ত্রণ সম্ভব হবে। এছাড়াও মৎস্য সম্পদ রক্ষা,ইকো- ট্যুরিজমের সুযোগ সৃষ্টি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। প্রকল্পের আওতায় ৪ হাজার ৪০০ মিটার নদী তীর সংরক্ষণ, ৩০০ মিটার খাল খনন, ২১০ মিটার সেচ কাঠামো, ৫১০ মিটার সংযোগ সড়ক, একটি হাইড্রোলিক এলিভেটর ড্যাম, একটি রেস্ট হাউজ, অফিস ভবন, গার্ড রুম নির্মাণ প্রভৃতি অন্তর্ভুক্ত রয়েছে।
রাবার ড্যামের মতো এ প্রযুক্তি অনেকটা । তবে আধুনিক নির্মাণশৈলী ব্যবহৃত হওয়ায় এর সুবিধা রাবার ড্যামের চেয়ে অনেকগুণ বেশি। চীনা প্রতিষ্ঠান বিআইসি হাইড্রলিক এলিভেটর ড্যাম (এইচইডি) প্রযুক্তিটি উদ্ভাবন করেছে। চীনে এ নতুন প্রযুক্তি ব্যবহার করে বেশ কয়েকটি প্রকল্প এরইমধ্যে বাস্তবায়িত হয়েছে যা জনপ্রিয় হয়েছে।

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য (সচিব) এ কে এম ফজলুল হক বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়ন হলে চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার শ্রীমাই খালে ৮৪ মিটার দৈর্ঘ্যের এইচইডি ড্যাম নির্মাণ করা হবে। এর ফলে শুস্ক মৌসুমে পানি সংরক্ষণের মাধ্যমে এক হাজার ১০৮ হেক্টর জমিতে সেচ সুবিধা দেওয়া যাবে। এ ছাড়া চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার ৩টি ইউনিয়নের নদীতীর সংরক্ষণমূলক কাজ বাস্তবায়নের মাধ্যমে প্রকল্প এলাকায় বন্যা নিয়ন্ত্রণ, মৎস্য সম্পদ রক্ষা, ইকো-ট্যুরিজমের সুযোগ সৃষ্টি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা সম্ভব হবে।’

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে- হাইড্রোলিক এলিভেটর নির্মাণের জন্য পানি সম্পদ মন্ত্রণালয় একটি কারিগরি কমিটি গঠন করে। এ কমিটি ২০১৩ সালের ৩ থেকে ৯ মে চীনে অবস্থিত কয়েকটি হাইড্রোলিক এলিভেটর ড্যাম পরিদর্শন করে। কমিটি পরিদর্শন শেষে দেশের পার্বত্য এলাকায় পাইলটভিত্তিতে অন্তত দুটি হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের সুপারিশ করে একটি কারিগরি প্রতিবেদন জমা দেয়। পরবর্তী সময়ে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের সম্ভাব্য অবস্থানগুলো পরিদর্শনের উদ্দেশ্য বিআইসির একটি বিশেষজ্ঞ দলকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হয়।

২০১৫ সালের ২২ থেকে ২৯ জুন চীনা দলটি দেশে এইচইডি নির্মাণের জন্য প্রাথমিকভাবে উপযুক্ত স্থান শনাক্তকরণের উদ্দেশ্য চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার শ্রীমাই খাল, হাটহাজারী ও ফটিকছড়ি উপজেলার মন্দাকিনী নদী এবং খাগড়াছড়ি জেলার দিঘিনালা উপজেলার মাইনী নদীসহ কয়েকটি এলাকা পরিদর্শন করে। চীনা দলটি চট্টগ্রামের পটিয়া উপজেলার শ্রীমাই খাল এবং খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার মাইনী নদীতে হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণের সুপারিশ করে একটি প্রতিবেদন জমা দেওয়া হয়।
জানা গেছে, পানি সম্পদ মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর ২০২১ সালের ৩১ অক্টোবর অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় প্রকল্পটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এটি বাস্তবায়ন শেষ করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।




Loading