ইতালীয় উপকূলে পাঁচ লাশসহ প্রায় ৭০০ অভিবাসী উদ্ধার

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ , জুলাই ২৫, ২০২২

ইতালির দক্ষিণ উপকূলীয় এলাকা থেকে পাঁচজনের লাশসহ প্রায় ৭০০ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। গতকাল রোববার ইতালির কোস্টগার্ডের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইতালির ক্যালাব্রিয়া উপকূল থেকে ১২৪ মাইল দূরে একটি মাছ ধরার নৌকায় ৬৭৪ অভিবাসীর বেশিরভাগকে পাওয়া গেছে। অন্যদের পানি থেকে উদ্ধার করা হয়েছে।

ইতালির কোস্টগার্ড, একটি বাণিজ্যিক জাহাজ এবং ফাইন্যান্স পুলিশের তল্লাশি ও উদ্ধার অভিযানে অভিবাসীরা উদ্ধার হয়েছেন। বিবৃতিতে বলা হয়েছে, উদ্ধারকৃত অভিবাসীদের রোববার সকালের দিকে বন্দরনগরী সিসিলি এবং ক্যালাব্রিয়ায় পাঠিয়ে দেওয়া হয়েছে। সিসিলির মেসিনা শহরের হাসপাতালের মর্গে মৃতদেহ পাঁচটি আনা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে এখন পর্যন্ত ইতালিতে ৩৪ হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী এবং অভিবাসী পৌঁছেছেন। যা গত বছরের একই সময়ের সাড়ে ২৫ হাজারের তুলনায় বেশি।

ইউক্রেন সংঘাতের কারণে সৃষ্ট খাদ্য ঘাটতিতে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে নতুন করে ইউরোপমুখী অভিবাসীদের ঢলের হুমকি দেখা দিয়েছে। চলতি বছর ইউরোপযাত্রার অন্যতম সমুদ্রপথ ভূমধ্যসাগর পাড়ি দিয়ে দেড় লাখের বেশি অভিবাসী পৌঁছাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার সকালের দিকে নরওয়ের পতাকাবাহী জাহাজ ওশান ভাইকিং লিবিয়া উপকূলের কাছে আন্তর্জাতিক জলসীমায় একটি রাবারের নৌকা ভাসতে দেখে। পরে সেই নৌকা থেকে ৫৭ শিশুসহ ৮৭ জনকে উদ্ধার করা হয় বলে এক টুইট বার্তায় জানানো হয়েছে।

এর আগে শনিবার পৃথক ঘটনায় জার্মানির একটি বেসরকারি সংস্থার তল্লাশি ও উদ্ধারকারী জাহাজ সি-ওয়াচ ভূমধ্যসাগরে চারটি নৌকা ভাসতে দেখে। এসব নৌকা থেকে কয়েকজন ছোট শিশু এবং দুই গর্ভবতী নারীসহ ৪০০ জনের বেশি অভিবাসীকে উদ্ধার করা হয়। সি-ওয়াচের মতে, সমুদ্রে ঢেউ এবং বাতাসের তীব্রতা না থাকায় ইতালীয় উপকূলে অভিবাসীরা সহজেই পৌঁছাতে পেরেছেন। সূত্র : রয়টার্স।