কুবিতে শুরু হতে যাচ্ছে প্রত্নতত্ত্ব প্রদর্শনী উৎসব

প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১১, ২০২৪

 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের ১০ বছর পূর্তি উপলক্ষ্যে শুরু হচ্ছে তিন দিনব্যাপী প্রত্নতত্ত্ব প্রদর্শনী উৎসব। ১২ ফেব্রুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই উৎসবটি আয়োজিত হবে। প্রত্নতত্ব বিভাগের সহ-সংগঠন ‘আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি’র সার্বিক সহযোগিতায় দশ বছর পূর্তি উপলক্ষে উৎসব আয়োজন করা হচ্ছে। রবিবার (১১ ফেব্রয়ারি) প্রত্নতত্ব বিভাগে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১২ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০ টায় র‍্যালির মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। পরবর্তীতে কেক কাটা, বেলুন উড়ানো এবং ব্যতিক্রমী প্রত্নতাত্ত্বিক প্রদর্শনী করা হবে। এরপর ছেলে ও মেয়েদের পৃথকভাবে খেলাধুলার আয়োজন করা হয়েছে।
প্রত্নতত্ত্ব প্রদর্শনী মানব বিবর্তনের অধ্যায়গুলো ধাপে ধাপে প্রদর্শন করে দেখানো হবে। প্রত্নতাত্বিক নিদর্শনী গুলো থ্রিডি মডেলে প্রদর্শন করা হবে। বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং গণমানুষের জন্য উন্মুক্ত প্রদর্শনীটি থাকবে।

এছাড়া সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সৌজন্যে ১২ ও ১৩ ফেব্রুয়ারি মহাকাশ পর্যবেক্ষণের আয়োজন থাকবে। ১২ ফেব্রয়ারি সন্ধ্যা থেকে মহাকাশ পর্যবেক্ষণ শুরু হবে। দিল্লী সালতানাত থেকে নবাব সিরাজউদ্দৌলার শাসনামলে মানুষের জীবনমান ও পোশাকের উপর একটি ফ্যাশন শো থাকবে। একটি প্রত্নতাত্ত্বিক নাটক প্রদর্শিত হবে। ১৫ ফেব্রুয়ারি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণীর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটবে।

প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দীন বলেন, ‘আমরা পাবলিক আর্কিওলজি প্রদর্শনী করতে চাচ্ছি। আমাদের যত ধরনের কর্মকাণ্ড আছে সবগুলোই এই প্রদর্শনী অন্তর্ভুক্ত থাকবে। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে দুটি ক্যারাভান আসবে। এই প্রদর্শনীতে প্রত্নতাত্ত্বিক নিদর্শনের পাশাপাশি মহাকাশ পর্যবেক্ষণও থাকবে। রাতে মহাকাশ পর্যবেক্ষণ করা হবে। এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য প্রত্নতত্ত্বকে আমরা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দেয়া। বছরের এপ্রিলে আন্তঃর্জাতিক প্রত্নতাত্ত্বিক সেমিনার আয়োজন করা হবে। সেখানে উপমহাদেশের বিভিন্ন খ্যাতনামা প্রত্নতাত্ত্বিকগণ উপস্থিত থাকবেন।’

উল্লেখ্য, ২০১৩ সালের ১৪ নভেম্বর বিভাগ দিবস প্রতিষ্ঠিত হয়।

Loading