নেত্রকোণায় অবৈধ পলিথিন কারখানায় অভিযান, মোবাইল কোর্টে ১ জনকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড

সুস্থির সরকার সুস্থির সরকার

বিভাগীয় প্রধান ময়মনসিংহ

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ , জুলাই ২৫, ২০২০

নেত্রকোণায় আকস্মিকভাবে অভিযান চালিয়ে  প্রায় ৭.৮৬ মেট্রিক টন অবৈধ পলিথিন, শপিং ব্যাগের কাঁচামাল ও রাসায়নিক দ্রব্য উদ্ধার করা হয়। জব্দকৃত মালামালের আনুমানিক মূল্য প্রায় ৭,৫৯,১০০/-(সাতলক্ষ ঊনষাট হাজার একশত টাকা) ।

পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধনী-২০১০) এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী ফ্যাক্টরি মালিক মো: জাহাঙ্গীর হোসেনকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড এবং ১,৫০,০০০/(এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা) জরিমানা আদায় করা হয়। উদ্ধারকৃত মালামাল পরিবেশ সংরক্ষণ অধিদপ্তর, নেত্রকোণার সহকারী পরিচালকের জিম্মায় দেয়া হয়। সাজাপ্রাপ্ত  জাহাঙ্গীর হোসেন সতশ্রী গ্রামের বাসিন্দা।

২৪ জুলাই, ২০২০  বিকালে নেত্রকোণা  জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মঈনউল ইসলাম  এঁর নির্দেশনায় ও গোয়েন্দা সংস্থার গোপন সূত্রের তথ্যমতে নেত্রকোণা সদর উপজেলার ঠাকুরাকোণা ইউনিয়নের শতরশ্রী নামক স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ এরশাদুল আহমেদ, নেত্রকোণা সদর, নেত্রকোণা। সরকারি নির্দেশ অমান্য করে অটো রাইসমিলের ব্যবসার আড়ালে পরিবেশ অধিদপ্তরের কোন ছাড়পত্র ছাড়া, লাইসেন্স বিহীন অবৈধ পলিথিন শপিং ব্যাগ উৎপাদন, মজুদ, প্যাকেজিং ও বাজারজাত করার প্রস্তুতি চলছিলো।

যৌথ অভিযানে সহযোগিতা করে পরিবেশ অধিদপ্তর, নেত্রকোণা,  নেত্রকোণা জেলা পুলিশ, নেত্রকোণা আনসার ব্যাটেলিয়ান ও জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) নেত্রকোণা ।