দেশের চার বিভাগ জুড়ে বইছে শৈত্যপ্রবাহ

প্রকাশিত: ১২:০৯ অপরাহ্ণ , জানুয়ারি ২৪, ২০২৪

দেশের উত্তরাঞ্চলসহ শীতপ্রবণ এলাকাগুলোতে মাঘের শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশের চারটি বিভাগ জুড়ে বইছে শৈত্যপ্রবাহ। তীব্র শীতে বিপাকে খেটে খাওয়া মানুষ। হাসপাতালে বাড়ছে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। যেসব জেলায় ১০ ডিগ্রির নিচে তাপমাত্রা, সেখানে বন্ধ রাখা হয়েছে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়।

চুয়াডাঙ্গায় হিমেল হাওয়া ও কুয়াশায় বাড়ছে শীতের তীব্রতা। আজ সকাল ৬টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রার পারদ কিছুটা বাড়লেও হিমেল হাওয়া বয়ে যাওয়ায় শীতের মাত্রা বেশি অনুভূত হচ্ছে।

উত্তরের জেলা পঞ্চগড়ে ঘন কুয়াশায় ঢেকে গেছে পথঘাট। আজ সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। মাঘের এই শীতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন শ্রমজীবী নিম্ন আয়ের মানুষেরা।

ঠাকুরগাঁওয়ে দুই সপ্তাহ পর দুইদিন সূর্যের মুখ দেখা গেলেও আবার ঝরতে শুরু করেছে ঘন কুয়াশা। ফলে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় জনজীবন বিপর্যস্ত। হাসপাতালে বেড়েছে শীতজনীত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা।

টাঙ্গাইলে শীতের তীব্রতা বেড়েই চলছে। আজও জেলার সকল প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। কুয়াশা ও ঠান্ডার কারণে শাক-সবজিসহ বিভিন্ন ফসলেরও ক্ষতি হচ্ছে।

দেশের সর্বনিম্ন তাপমাত্রায় সিরাজগঞ্জে হাড়কাঁপানো শীতে জেলার মানুষের দুর্দশা বাড়ছেই। বিশেষ করে ৫টি উপজেলার চরাঞ্চলও নদীপাড়ের মানুষের শীতজনিত দুর্ভোগ বেশি।

ঘন কুয়াশা ও ঠান্ডায় গাইবান্ধার স্বাভাবিক জীবন যাত্রা অচল হয়ে পড়েছে। দিন ভর খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চলছে।

Loading