বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ইসহাক মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ১০:১৯ পূর্বাহ্ণ , জুলাই ২৪, ২০২০

বঙ্গবন্ধুর স্নেহধন্য রাজনীতিক মো. ইসহাক মিয়ার মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ২৪ জুলাই চট্টগ্রামের মেহেদিবাগের ম্যাক্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

১৯৭০ সালের গণপরিষদ সদস্য ইসহাক মিয়া সর্বশেষ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টামন্ডলীর সদস্য ছিলেন। ১৯৮৬ সালে তিনি বন্দর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য ইসহাক মিয়া চট্টগ্রামের রাজনৈতিক অঙ্গনের প্রিয়মুখ ছিলেন। বার্ধক্যেও রাজনীতির মাঠ ছেড়ে যাননি তিনি। আঞ্চলিক ও সাধু ভাষার মিশ্রণে ইসহাক মিয়ার রসমিশ্রিত বক্তব্য উজ্জীবিত করতো নেতাকর্মীদের।

মুক্তিযুদ্ধে সংগঠকের ভূমিকা পালন করা ইসহাক মিয়ার বাংলাদেশের প্রতিটি গণআন্দোলনে অবদান আছে। আওয়ামী লীগ বিরোধীদলে থাকার সময় হরতাল-অবরোধে মুজিব কোট গায়ে দিয়ে, চোখে সানগ্লাস লাগিয়ে মিছিলের সামনের সারিতে থাকতেন ইসহাক মিয়া।

দল ক্ষমতায় আসার পরও সকল রাজনৈতিক কর্মকাণ্ডে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন। বিগত সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর সমর্থনে গঠিত নাগরিক কমিটির আহ্বায়ক ছিলেন ইসহাক মিয়া।

এদিকে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর ও বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা মো. ইসহাক মিয়ার ৩য় মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন শিক্ষা উপ-মন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

শ্রক্রবার (২৪ জুলাই) নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে দেওয়া এক স্ট্যাটাসে নওফেল লেখেন-

‘বিনম্র শ্রদ্ধা… মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, সাবেক গণপরিষদ ও জাতীয় সংসদ সদস্য এবং আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মো. ইসহাক মিয়ার ৩য় মৃত্যুবার্ষিকীতে।’