হিমাগারে আজ থেকে আলু বিক্রি হবে ২৬-২৭ টাকায়

প্রকাশিত: ১০:০৬ পূর্বাহ্ণ , নভেম্বর ১, ২০২৩

বাজারে আলুর দাম নিয়ন্ত্রণে রাখতে সরকার এবার হিমাগার বা কোল্ডস্টোরেজ পর্যায়ে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি নিশ্চিত করতে জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। সরকার নির্ধারিত দামে প্রতি কেজি আলু ২৬ থেকে ২৭ টাকায় বিক্রয় করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশনা প্রদান করে চিঠি পাঠিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, বুধবার থেকে এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে বলে জেলা প্রশাসকদের বলা হয়েছে। গত সোমবার এ বিষয়ে একটি চিঠি দিয়ে দেশের সব জেলা প্রশাসককে এ নির্দেশ দেওয়া হয়।

১৯৫৬ সালের নিত্যপ্রয়োজনীয় পণ্য নিয়ন্ত্রণ আইনের ধারা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
এছাড়া আলুর দাম নিয়ন্ত্রণের লক্ষ্যে গতকাল বাণিজ্য মন্ত্রণালয় আলু আমদানির সিদ্ধান্তের কথা জানিয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আলু ব্যবসায়ীরা কোল্ডস্টোরেজ ও খুচরা পর্যায়ে সরকার নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে আলু বিক্রি করছেন। জনস্বার্থে আলুর বাজার স্থিতিশীল করার লক্ষ্যে জেলা প্রশাসকেরা জরুরি ভিত্তিতে তাঁর জেলায় থাকা কোল্ডস্টোরেজ থেকে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এ ক্ষেত্রে জেলা প্রশাসকেরা জেলা বা উপজেলা পর্যায়ে একজন উপযুক্ত কর্মকর্তাকে এক বা একাধিক স্টোরেজ তত্ত্বাবধানের দায়িত্ব দেবেন এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার উপস্থিতিতে সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রয় করবেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

সরকার গত ১৪ সেপ্টেম্বর আলুর বিক্রয়মূল্য কোল্ডস্টোরেজ পর্যায়ে প্রতি কেজি ২৬ থেকে ২৭ টাকা এবং খুচরা পর্যায়ে সর্বোচ্চ প্রতি কেজি ৩৫ থেকে ৩৬ টাকা নির্ধারণ করে দেয়। কিন্তু সরকার নির্ধারিত মূল্যে খুচরা বা কোল্ডস্টোরেজ পর্যায়ে আলু বিক্রয় করা হচ্ছে না।

সে কারণেই সরকার ১৯৫৬ সালের নিত্য প্রয়োজনীয় পণ্য নিয়ন্ত্রণ আইন অনুযায়ী কোল্ডস্টোরেজ থেকে নির্ধারিত মূল্যে আলু বিক্রির প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব জেলা প্রশাসককে নির্দেশ প্রদান করেছে বলে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

Loading