ফিলিস্তিনের মসজিদে ফের হামলা

প্রকাশিত: ৯:৫০ পূর্বাহ্ণ , অক্টোবর ২২, ২০২৩

ফিলিস্তিনের একটি মসজিদে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় একজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি চিকিৎসকরা। মসজিদে হামলার কথা স্বীকার করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। খবর আল জাজিরার।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, ওই মসজিদে হামাস ও ইসলামিক জিহাদের লোক ছিল। হামলায় তাদের বেশ কয়েকজন নিহত হয়েছে। তারা বলেন, মসজিদকে কমান্ড সেন্টার হিসেবে ব্যবহার করত হামাস ও ইসলামিক জিহাদ।

গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায় হামাস। এরপর ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৪ হাজার ১০০ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজার মানুষ। অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা করছে ইসরায়েল। হাসপাতাল, স্কুল এবং আশ্রয়কেন্দ্রও হামলা থেকে রেহাই পাচ্ছে না।

অপরদিকে হামাসের হামলায় ইসরায়েলে প্রায় ১৪০০ জন নিহত হয়েছে। এছাড়া হামাস দুই শতাধিক মানুষকে ইসরায়েল থেকে জিম্মি করেছে। তাদের মধ্যে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছে।

এদিকে জ্বালানি ও জরুরি প্রয়োজনীয় সামগ্রী না থাকায় মারাত্মক সংকটের সৃষ্টি হয়েছে গাজাজুড়ে। মেডিকেল এইড ফর ফিলিস্তিন (এমএপি) জানিয়েছে, গাজার হাসপাতালের জ্বালানি সরবরাহ দ্রুত শেষ হয়ে যাওয়ায় প্রাণহানির শঙ্কায় রয়েছে শত শত শিশু।

ইসরায়েল শুরু থেকেই সাধারণ মানুষের ওপর হামলা করছে। জাতিসংঘের স্কুল, হাসপাতাল, আশ্রয়কেন্দ্র এমনকি জাতিসংঘের ত্রাণ সংস্থার গুদামেও বোমা ফেলেছে ইসরায়েল। এসব তথ্য জানিয়েছে, হিউম্যান রাইটস ওয়াচ, জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা, রেডক্রসসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা।

Loading