এবারের ঈদযাত্রা হবে চ্যালেঞ্জিং

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ , জুন ১৬, ২০২৩

রোজার ঈদের চেয়ে কোরবানির ঈদ অনেকটা চ্যালেঞ্জিং হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। সে লক্ষে এখন থেকেই প্রস্তুতি নিতে বলা হয়েছে। সংশ্লিষ্টরা মনে করছেন, বৃষ্টি, পশুবাহী গাড়ি, ফিটনেসবিহীন গাড়ি ও সড়কের পাশে গরুর হাট যানবাহন চলাচলকে বাধাগ্রস্ত করতে পারে। এতে সৃষ্ট যানজট ঈদযাত্রায় ভোগান্তিতে ফেলতে পারে ঘরমুখী মানুষকে।

বৃহস্পতিবার (১৫ জুন) আসন্ন ঈদে ঘরমুখী মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে রাজধানীর বনানীতে অনুষ্ঠিত বৈঠকে এসব কথা উঠে এসেছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কার্যালয়ে এই বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এবারের ঈদযাত্রা আমাদের জন্য চ্যালেঞ্জ হবে। কারণ, এবার বর্ষা মৌসুম। বৃষ্টি হলেই গাড়ির গতি কমে যায়। আর গাড়ির গতি কমে গেলেই যানজট তৈরি হয়ে যাবে। আমাদের গলার কাঁটা গাজীপুরের বিআরটি প্রকল্প। সেখানে একটু নজর দিতে হবে, যেন যানজট না হয়। তা ছাড়া ঈদের আগে দুর্ঘটনা কম হলেও ঈদের পরে ফিরতি যাত্রায় দুর্ঘটনা বেশি হয়। এদিকে নজরদারি বাড়তে হবে।

মন্ত্রী জানান, ঈদের সময় গরুবোঝাই গাড়ি ছাড়া পণ্যবাহী যান, বিশেষ করে ট্রাক চলাচল বন্ধ থাকবে মোট সাত দিন। ঈদের আগে তিন দিন, ঈদের দিন ও পরের তিন দিন এই নিষেধাজ্ঞা থাকবে বলে জানান তিনি।

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে বৈঠকে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ঈদের আগের ৭ দিন, ঈদের দিন ও পরের ৭ দিন মিলিয়ে মোট ১৫ দিন সিএনজি ফিলিং স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। যদিও গ্যাস সংকটের কারণে বর্তমানে বিকেল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত সিএনজি ফিলিং স্টেশন বন্ধ রাখা হয়।

গতবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হয়েছে বলে মনে করেন সড়ক বিভাগের কর্মকর্তারা। বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।

সভায় হাইওয়ে পুলিশের অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান বলেন, এবারের ঈদে ঘরমুখী মানুষ যেমন রাজধানী ছাড়বে, একই সঙ্গে সড়কপথে গরুর ট্রাকও রাজধানীতে প্রবেশ করবে। ফলে সড়কপথে যানবাহনের চাপ কিন্তু দ্বিগুণ থাকবে।

অন্যান্য সময়ের চেয়ে ঈদের সময় বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারে বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ বলেন, অন্য সময় সরকারের নির্ধারিত ভাড়ার চেয়ে কম নেওয়া হয়, কিন্তু ঈদের আগে সরকার নির্ধারিত ভাড়াই নেওয়া হয়।

পরিবহন মালিকদের অনুরোধ জানিয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, আপনারা ঢাকা শহরের ফিটনেসবিহীন গাড়ি মহাসড়কে চালাতে দেবেন না।

এ বিষয়ে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, আমরাও চাই সড়কে ফিটনেসবিহীন গাড়ি না চলুক। যে অনিয়ম করবে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

Loading