ন্যূনতম মজুরি ২৩ হাজারের আন্দোলন জোরদার করতে আইবিসির শ্রমিক সমাবেশ

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ , মে ২৬, ২০২৩

সাভারের আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৩ হাজার টাকার দাবী আদায়ের আন্দোলনকে জোরদার করতে শ্রমিক সমাবেশ করেছে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল আইবিসি ।

শুক্রবার (২৬ জুন) বিকালে আশুলিয়া প্রেসক্লাবের সামনে আইবিসি’র আশুলিয়া আঞ্চলিক কমিটির তত্ত্বাবধানে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে আইবিসির আঞ্চলিক কমিটির সভাপতি ও স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি শ্রমিক নেতা আল কামরানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন আইবিসির কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা কুতুব উদ্দিন আহমেদ।

আইবিসির সাভার আশুলিয়া ও ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মোঃ ফরিদুল ইসলাম এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন আইবিসির কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি ও স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক মীর আবুল কালাম আজাদ, সিনিয়র সহ-সভাপতি বাবুল আক্তার, যুব সম্পাদক কামরুল হাসান, আইবিসি’র কেন্দ্রীয় সদস্য রাশেদুল আলম রাজু, শাহাদাত হোসেন সেন্টু, প্রচার ও প্রকাশনা সম্পাদক কায়সারুন নবী রুবেল।

এছাড়াও আইবিসি’র আঞ্চলিক কমিটির সহ-সভাপতি সুলতান মাহমুদ, যুগ্ম সাধারণ সম্পাদক আলামিন খান, সংগঠনি সম্পাদক- ইব্রাহীম, কার্যকরী সদস্য মাসুদ রানা, শামিম হাসান ও ইমন সিকদার সহ স্থানীয় শ্রমিক নেতারা সমাবেশে বক্তব্য রাখেন ।

উক্ত সমাবেশে বক্তারা বলেন বর্তমানে দ্রব্যমূল্যের চরম উর্দ্ধগতি দেশের ৭ কোটির বেশি শ্রমজীবীর জীবনকে দুর্বিসহ অবস্থায় ফেলেছে ফেলেছে। খাদ্য পণ্য, চিকিৎসা, শিক্ষা খরচ, বাড়ী ভাড়া, গাড়ী ভাড়া বিপুল পরিমান বেড়েছে। শুধু তাই নয় রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বিদ্যুৎ, গ্যাস, পানির দাম দফায় দফায় বাড়ানো হচ্ছে। বিশ্ব বাজারের দোহাই এবং উৎপাদন ব্যয় বৃদ্ধির অজুহাতে শ্রমজীবিরা যা ব্যবহার করে সেসব পন্যের দাম ক্রমাগত বেড়েই চলছে। কিন্তু বাজার দর উৎপাদনে তাদের মূল্য সংযোজন বিভিন্ন দেশের সাথে তুলনামূলক বিচার, রাষ্ট্রীয়ভাবে নির্ধারিত বেতন কাঠামো বিবেচনা করে গার্মেন্টস শ্রমিকদের মজুরী নির্ধারন করা হচ্ছেনা।তাই নূন্যতম মজুরী ২৩০০০ হাজার টাকা ঘোষনার দাবী জানাচ্ছি।

নূন্যতম মজুরি ২৩ হাজার টাকার দাবী আদায়ের আন্দোলকে জোরদার করতে ধারাবাহিক ভাবে বাংলাদেশের চারটি বৃহত্তর শ্রমিক অঞ্চলে গঠিত আইবিসির চারটি আঞ্চলিক কমিটির তত্ত্বাবধানে আশুলিয়া অঞ্চলের পর গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম অঞ্চলে শ্রমিক সমাবেশ করবেন বলে ঘোষণা দেন আইবিসির নেতৃবৃন্দ ।

Loading