কৃষিকে স্মার্ট সমৃদ্ধ করতে সিআইজিকে একযোগে কাজ করতে মেয়রের আহবান

এস.এম.এ জুয়েল এস.এম.এ জুয়েল

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ , এপ্রিল ৩০, ২০২৩

চট্টগ্রাম পটিয়া উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উদ্যোগে ২০২২-২০২৩ ইং অর্থ বছরের এনএটিপি-২ প্রকল্পের আওতায় গত ১৭ এপ্রিল ২০২৩ ইং কৃষি বিভাগের সি আই জি কংগ্রেসের আয়োজন করা হয় । অনুষ্ঠানে বক্তারা বলেন দেশের বর্ধিত জনসংখ্যা খাদ্য চাহিদা পুরনের জন্য কৃষি যান্ত্রিকরনের মাধ্যমে স্মার্ট কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  এইজন্য কৃষি বিভাগ গ্রামাঞ্চলের কৃষকদের সংগঠিত করে কমন ইন্ট্রারেষ্ট গ্রুপ (সিআইজি) করেন। এই উপজেলার ১৭ টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় সিআইজি গ্রুপ রয়েছে। এইসব গ্রুপগুলোকে সংগঠিত করার লক্ষ্যে সরকারের নির্দেশনা অনুসারে কৃষির উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এই কংগ্রেসের আয়োজন করা হয়। কংগ্রেসের মাধ্যমে প্রত্যেক সিআইজি গ্রুপকে ঐক্যবদ্ধ করে স্মার্ট কৃষিকে সমৃদ্ধ করা হবে বলে মত প্রকাশ করা হয়। 
কংগ্রেস অনুষ্ঠানে বলা হয়, বর্তমানে গরমের মাত্রা বৃদ্ধি পেয়েছে। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বোরো ফসল হিট ষ্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এতে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা ব্যাহত  হতে পারে।   হিট ষ্ট্রোক থেকে ফসল রক্ষার জন্য জমিতে কম করে ৩ ইঞ্চি পরিমাণ পানি সব সময় রাখার পরামর্শ দেওয়া হয় । তাছাড়া প্রতি লিটার পানিতে ৬গ্রাম এম ও পি সার, থিওভিট ৬ গ্রাম, ২ গ্রাম জিম মিশিয়ে প্রয়োগ করলে উপকার পাওয়া যাবে বলে উল্লেখ করা হয়। এই ভাবে ১০ লিটার পানিতে পরিমান মত উল্লিখিত উপকরন মিশ্রিত করে দুই শতক জমিতে প্রয়োগ করলে ভালো ফল পাওয়া যাবে। 
পটিয়া উপজেলা কৃষি বিভাগের কৃষক প্রশিক্ষণ হল রুমে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটিয়া পৌরসভার মেয়র আইয়ুব বাবুল জেলা কৃষি সম্প্রসারন বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা মুহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী , চট্রগ্রাম জেলা অতিরিক্ত উপ পরিচালক (শষ্য) কৃষিবিদ উমর ফারুক উপজেলা কৃষি কর্মকর্তা কল্পনা রহমান উপ সহকারী কৃষি কর্মকর্তা মোস্তাক আহমদের সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন কাউন্সিলর গোফরান রানা,সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষ্মা দাশ উপ সহকারী কৃষি কর্মকর্তা বিজয় দাশ, নোবেল মজুমদার প্রমুখ। এতে পৌর মেয়র আইয়ুব বাবুল বলেন, সরকার কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করছে। কৃষকদের সার বীজ ও প্রণোদনা দিয়ে কৃষির উন্নয়ন ও সমৃদ্বির জন্য কাজ করছে। যা মাঠপর্যায়ে সিআইজি কে সফল করতে হবে।তিনি সিআইজি গ্রুপকে ঐক্যবদ্ধ করে স্মার্ট কৃষিকে সমৃদ্ধ করতে সকলকে একযোগে কাজ করার আহবান জানান। উল্লেখ্য এতে ১৮০ টি সিআইজি গ্রুপের মধ্যে ১৫০ জন সিআইজি প্রতিনিধি অংশ গ্রহন করে।

Loading