কোলকাতা-খুলনা ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনে টাস্কফোর্সের অভিযানে লক্ষাধিক টাকার পণ্যসহ আটক-৫

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ , এপ্রিল ৯, ২০২৩

বেনাপোল রেল ষ্টেশনে কোলকাতা থেকে ছেড়ে আসা খুলনাগামী ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনে টাস্কফোর্স অভিযান চালিয়ে বিপুল পরিমান বিদেশী মদ ও বিভিন্ন ধরনের ভারতীয় পণ্যসহ ৫ জনকে গ্রেফতার করেছে।

৪ এপ্রিল (রবিবার) সকালে বেনাপোল রেল ষ্টেশনে টাস্কফোর্স এ অভিযান পরিচালনা করে। অভিযানে বেনাপোল পোর্ট থানা পুলিশ পাসপোর্টযাত্রীর কাছ থেকে অবৈধ ১১ লাখ টাকা ও বিজিবি ১০ লাখ টাকা এবং কাস্টমস বিপুল পরিমাণ মদ, শাড়ি, থ্রিপিস, কাপড় ও কসমেটিকস আটক করেছে।

জেলা টাক্সফোর্সের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইসলামের নেতৃত্বে অভিযানে অংশ নেন বেনাপোল কাস্টমসের পক্ষে উপ-কমিশনার তানভীর আহম্মেদ, যশোর ৪৯ বিজিবির সহকারী পরিচালক সোহেল আল মোজাহিদ, বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল হোসেন ভূইয়া, মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর, রেল পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা।

টাস্কফোর্স সূত্রে জানা যায়, গোপন সংবাদের মাধ্যমে টাক্সফোর্স কর্মকর্তারা জানতে পারে ঈদকে সামনে রেখে চোরাকারবারীরা কোলকাতা-খুলনাগামী ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনে চোরাচালানী পণ্য আসছে। এ ধরনের সংবাদের ভিত্তিতে রবিবার সকালে বেনাপোল রেল স্টেশনে অভিযান পরিচালনা করে ভারতীয় মদ, শাড়ী, থী-পিস, বিপুল পরিমান কাপড় ও কসমেটেক জাতীয় পণ্য আটক করা হয়। যার মূল্য কয়েক লাখ টাকা। এছাড়াও অবৈধ ভাবে আনা দুই যাত্রীর কাছ থেবে ২১ লাখ টাকা উদ্ধার করে পুলিশ ও বিজিবি।

ভারত থেকে আসা কয়েকজন যাত্রী জানান, সপ্তাহে রবি ও বৃহস্পতিবার কোলকাতা-খুলনার মধ্যে চলাচলকারী এই ট্রেনটি এখন চোরাচালানীদের দখলে চলে গেছে। এ দু‘দিন ট্রেনের অধিকাংশ যাত্রীই চোরাচালানী পণ্য বহন করে থাকে। বেপোরোয়া হয়ে উঠেছে অবৈধ চোরাচালানীরা। ফলে ব্যাহত হচ্ছে আন্তর্জাতিক রেল সেবাতে। ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ যাত্রীরা।
বিভিন্ন সময় কাস্টমস, বিজিবি, পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন সংস্থা অভিযান পরিচালনা করলেও নিয়ন্ত্রণে আসছে না চোরাকারবারিরা। যশোর, খুলনার কয়েকশ‘ পুরুষের পাশাপাশি মহিলারা এ ব্যবসার সাথে জড়িত। বেনাপোলের একটি সিন্ডিকেটের সহযোগিতায় তারা এ ব্যবসা চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন ধরে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফারজানা ইসলাম জানান, খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আইন শৃংখলা সভার সিদ্ধান্ত মোতাবেক রেলে যাত্রীসেবা বাড়াতে ও চোরাচালানীদের প্রতিরোধে অভিযান পরিচালনা করা হচ্ছে। এ অভিযান অব্যাহত থাকবে। রেলস্টেশনে বহিরাগতদের রুখতে পরবর্তীতে আরো কঠিন পদক্ষেপ গ্রহন করা হবে। এসময় ভ্রাম্যমান আদালতে তিনজনকে জেল জরিমানা করাসহ আরো দুইজনকে আটক করা হয়েছে।

Loading