রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে মিয়ানমারের প্রতিনিধি দল টেকনাফ

প্রকাশিত: ৩:৩৫ অপরাহ্ণ , মার্চ ১৫, ২০২৩

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের প্রস্তুতি দেখতে মিয়ানমারের ২২ জনের একটি প্রতিনিধি দল কক্সবাজারের টেকনাফে পৌঁছেছে।

মিয়ানমারের রাখাইন স্টেটের মংডু টাউনশীপ থেকে বুধবার সকাল ১০টার কিছু পরে নাফ নদী পার হয়ে স্পীড বোটে তারা টেকনাফ জেটি ঘাটে এসে পৌঁছান। এসময় শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তা, স্থানীয় প্রশাসন বিজিবিসহ আইনশৃংখলা বাহিনীর কর্মকর্তারা তাদের স্বাগত জানান।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, রোহিঙ্গাদের প্রত্যাবাসন কার্যক্রমের প্রাথমিক প্রস্তুতি হিসেবে মিয়ানমার ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা রাখাইন স্টেটের মংডু থেকে টেকনাফে এসেছে। প্রতিনিধি দল প্রত্যাবাসন কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। পাশাপাশি স্বদেশে ফিরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দলের সঙ্গেও মতবিনিময় করবেন তারা। এছাড়া তাদের রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শনের কথা রয়েছে।

প্রথম দিকে পরিবারভিত্তিক প্রত্যাবাসনের আওতায় এক হাজারের বেশি রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা এখন বলা হচ্ছে। এর মধ্যে হিন্দু সম্প্রদায়ের শ’খানেক রোহিঙ্গা রয়েছেন।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ইতিপূর্বে মিয়ানমারকে ৮ লাখ ৬২ হাজার রোহিঙ্গার একটি তালিকা দেওয়া হয়েছিল। বাংলাদেশের দেওয়া এই তালিকা যাচাই-বাছাই শেষে প্রায় ৭০ হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছিল মিয়ানমার।

Loading