ফের উৎপাদনে যাচ্ছে রামপাল বিদ্যুৎকেন্দ্র

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ , ফেব্রুয়ারি ১৫, ২০২৩

বাগেরহাটের রামপাল তাপবিদ্যুৎকেন্দ্র দীর্ঘ একমাস বন্ধ থাকার পরে ফের উৎপাদনে যাচ্ছে। আজ সন্ধ্যা অথবা আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে বলে জানা গেছে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকাল থেকে কেন্দ্রটি উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছে। অন্যদিকে কয়লা ও ডলার সংকটের মধ্যেও আগামী ৩০ জুনের মধ্যে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া চালাচ্ছে কর্তৃপক্ষ।

জানা গেছে, ডলার সংকটে কয়লা আমদানি করতে না পারায় গত ১৪ জানুয়ারি রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর থেকে কয়লা আমদানির চেষ্টা করছিল বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএল) কর্তৃপক্ষ।

এদিকে বন্ধ হওয়ার ২৬ দিন পরে ইন্দোনেশিয়া থেকে ৩০ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দরে আসে বিদেশি জাহাজ। পরে এ কয়লা তাপবিদ্যুৎকেন্দ্রের কয়লা ইয়ার্ডে আনা হয়। আগামী ১৮ ফেব্রুয়ারি ৫০ হাজার টন কয়লা নিয়ে আরও একটি জাহাজ মোংলা আসার কথা আছে।

বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেডের (বিআইএফপিসিএল) উপ-মহাব্যবস্থাপক আনোয়ারুল আজিম জানান, ‘বন্ধ হওয়া প্রথম ইউনিট থেকে ফের উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছি। কয়লা আমদানিতে যে জটিলতা ছিল, তা এখন কিছুটা স্বাভাবিক হয়েছে। আশা করি, এখন থেকে নিয়মিত উৎপাদন সম্ভব হবে।’

Loading