র‌্যাব এখন অনেক ম্যাচিউরড

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ , জানুয়ারি ১৮, ২০২৩

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) এখন অনেক ম্যাচিউরড বলে মনে করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, র‌্যাবের উপরে নিষেধাজ্ঞা হয়েছে, র‌্যাবও তো কিছু উল্টাপাল্টা কাজ করেছে। এটাই বাস্তবতা, অস্বীকার করতে পারবেন না তো। তবে র‌্যাব এখন অনেক ম্যাচিউরড। প্রথমদিকে র‌্যাব অনেক লোকজনকে খামোখা কী করে ফেলেছে, কিন্তু বিষয়গুলো পরিবর্তন হয়েছে। র‌্যাবের জবাবদিহিতা অনেক উন্নতি করেছে। গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন। মোমেন বলেন,

ডোনাল্ড লু’র ঢাকা সফরের বিষয়ে জানতে চাইলে মোমেন বলেন, তিনি এসেছেন, আমাদের দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করতে। তবে আমাদের কিছু কিছু দুর্বলতা আছে। তিনিও স্বীকার করেছেন, আমেরিকায় কিছু বিষয়ের ক্ষেত্রে তাদেরও সেম (একই)। সে কারণে আমরা সেম লেভেলে আছি। এসব নিয়ে খুব পজিটিভ আলোচনা হয়েছে। তিনি বলেন, আলোচনায় তারা হ্যাপি। আমরাও হ্যাপি। আর প্রেসিডেন্ট জো বাইডেন চাইছেন, আগামী ৫০ বছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক যেন উন্নত হয়। আমরাও তা চাই।

জিহাদি ও উগ্রবাদীদের দমনের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে ‘নেতৃত্বের অবস্থানে’ রয়েছে বলেও দাবি করেন মোমেন। তিনি বলেন, আমরা এটাতে খুব সফল। ২০১৭ সালের পরে তো কোনো সন্ত্রাসী কার্যক্রম বাংলাদেশে হয়নি। আমেরিকাতেও সন্ত্রাসী হয়, তারা কঠিন সিদ্ধান্ত নিয়েছে, আমরাও নিয়েছি। এটা এমন বিষয়, যা আমাদের প্রায় মিলে যায়।

বাংলাদেশের যেসব দুর্বলতা আছে, সেগুলো দূর করার চেষ্টা অব্যাহত রাখা হবে জানিয়ে তিনি বলেন, আমাদের একটি সমস্যা আছে, শ্রম ইউনিয়ন নিয়ে। আমাদের ওটাতে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী বেতন, সুযোগ সুবিধা বাড়িয়ে দিয়েছেন। কিন্তু আইনে কিছু গ্যাপ আছে, আমরা সেটা মেটানোর চেষ্টা করতেছি। এ ধরনের সফরে সাধারণত বিএনপির সঙ্গে সাক্ষাৎ হয়ে থাকলেও, লুর এবারের সফরে তার ব্যতিক্রম ঘটার বিষয়ে এক প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ওটা ওদের (যুক্তরাষ্ট্র) জিজ্ঞেস করুন। আমাকে জিজ্ঞেস করছেন কেন?

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট স্টেট সেক্রেটারি ডোনাল্ড লু গত ১৪- ১৫ জানুয়ারি ঢাকা সফর করেন। সে সময় বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন তিনি।###

Loading