আশুলিয়ায় কারখানার গেট চাপা পড়ে শিশু নিহত

প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ , অক্টোবর ১৯, ২০২২

আশুলিয়ায় একটি গার্মেন্টস কারখানার লোহার গেট চাপা পড়ে ইকরা মনি (৬) নামে এক শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় আলিফ নামের ৫ বছরের আরও এক শিশু আহত হয়েছে বলেও জানা যায়।

বুধবার (১৯ অক্টোবর) দুপুর ২টার দিকে আশুলিয়ার শিমুলতলা এলাকার ইউজেনিটেক্স বিডি লিমিটেড (ইফোরিয়া-২) নামক গার্মেন্টস কারখানার লোহার গেট চাপা পড়ে এ হতাহতের ঘটনা ঘটে।

নিহত ইকরা মনির গ্রামের বাড়ি মানিকগঞ্জ জেলায়। তার বাবার নাম রাজু মিয়া। তার মা রিয়া বেগম ওই কারখানা সংলগ্ন একটি চায়ের দোকান চালাতেন।

আহত অপর শিশু আলিফের বাবা শফিকুল ইসলাম স্থানীয় একটি গার্মেন্টসে শ্রমিক হিসেবে কর্মরত।

এ ঘটনায় প্রত্যক্ষদর্শী আশরাফুল ইসলাম বলেন, ওই শিশুরা রাস্তা দিয়ে যাচ্ছিল। এ সময় কারখানার নিরাপত্তা কর্মীরা গেট খুলছিলেন। গেট খুলতে গেলে লোহার গেটটি পড়ে যায় এবং ওই দুই শিশু চাপা পড়ে। পরে ঘটনাস্থল থেকে শিশুদের উদ্ধার করে পার্শ্ববর্তী নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ইকরাকে মৃত ঘোষণা করেন।

তিনি অভিযোগ করে বলেন, এর আগেও আরও দুইবার ওই কারখানার গেট পড়ে গিয়েছিল। কিন্তু তবুও তারা সেটিকে মেরামত করেনি।

নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের ম্যানেজার হারুন অর রশিদ বলেন, দুই শিশুকে এখানে আনা হয়েছিল। এদের মধ্যে এক শিশু হাসপাতালের আসার পূর্বেই মারা যান। অন্য শিশুর চিকিৎসা চলছে।

কারখানার অ্যাডমিন অফিসার প্রিন্স বলেন, আজ দুপুরে লাঞ্চ ব্রেকে শ্রমিকদের বাইরে যাওয়ার জন্য গেট খুলতে গেলে দুর্ঘটনাবশত গেটটি পড়ে যায়। এটা একটি নিছক দুর্ঘটনা। এ ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করছি।

আগেও দুইবার গেটটি পড়ে যাওয়ার কথা অস্বীকার করে এই কর্মকর্তা বলেন, গেটের সমস্যা সম্পর্কে আমাদের কাছে কোনো নোটিশ ছিল না। নোটিশ থাকলে আমরা অবশ্যই সেটা মেরামত করতাম।

Loading