বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিতে চায় ব্রুনাই

প্রকাশিত: ৭:২১ অপরাহ্ণ , অক্টোবর ১৬, ২০২২

বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করেছে ব্রুনাই। দুই দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে এ আগ্রহ প্রকাশ করেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতো শেরি আহমেদিন রাহমান।

রোববার (১৬ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং ব্রুনাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী দাতো শেরি আহমেদিন রাহমান ও অর্থমন্ত্রী দাতো হাজী মোহাম্মদ আমিন লিউই আব্দুল্লাহ। বৈঠকে ব্যবসা খাতে ব্রুনাইকে বিনিয়োগের আহ্বান জানান তারা। এ ছাড়াও খাদ্য সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

শনিবার (১৫ অক্টোবর) দুই দিনের রাষ্ট্রীয় সফরে ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ সঙ্গে দেশটির কয়েকজন মন্ত্রী বাংলাদেশে আসেন। রোববার সকালে দেশটির অর্থমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেন বাণিজ্যমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

আলোচনার এক পর্যায়ে বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ সময় নির্মাণকাজে বাংলাদেশি শ্রমিকদের দক্ষতা প্রশংসিত হওয়ার বিষয়টিও উল্লেখ করেন তিনি।

পরে ব্রুনাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, তার দেশ দক্ষ শ্রমিক নিতে আগ্রহী।

ব্যবসায়ী সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজনে আলোচকরা বাংলাদেশে বিনিয়োগ উপযোগিতার বিষয়ে তুলে ধরেন।

এ সময় ব্রুনাইকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

দুই দেশের বেসরকারি খাতের একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে উল্লেখ করে ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ট্রান্সশিপমেন্টের জন্য ব্রুনাইয়ের বন্দর ব্যবহারের প্রস্তাব দেন।

বৈঠক শেষে দুই দেশের হালাল খাদ্য বিপণনের উদ্দেশ্যে ব্রুনাই হালাল ফুডস ইন বাংলাদেশ সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

Loading