রামগড়ে শ্রীকৃষ্ণের জন্মদিন শুভ জন্মাষ্টমী উদযাপিত

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ , আগস্ট ১৯, ২০২২

ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে খাগড়াছড়ির রামগড়ে শ্রী কৃষ্ণের ৫২৪৮তম শুভ জন্মাষ্টমী উদযাপিত হয়েছে। জন্মাষ্টমী উপলক্ষে রামগড় উপজেলার কেন্দ্রীয় মন্দির শ্রী শ্রী দক্ষিণেশ্বরী কালীবাড়ি থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা রামগড় পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও মঠ, মন্দির সমূহ প্রদক্ষিণ শেষে আবারো কেন্দ্রীয় মন্দির এসে শেষ হয়।
শুক্রবার ১৯ আগষ্ট সকাল ৮ টায় রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রাটির শুভ উদ্ভোধন করেন।
এ সময় জন্মাষ্টমী উদযাপন পরিষদের আহ্বায়ক শিক্ষাবিদ রামেশ্বর শীল,উপদেষ্টা পরিষদের সদস্য সাবেক ব্যাংক কর্মকর্তা অরুণ মজুমদার, নারায়ণ মজুমদার, সুনিল দেবনাথ,প্রমোদ বিহারি দেবনাথ পৌর এলাকার বিভিন্ন মঠ,মন্দিরের পুরহিত, সকল মন্দিরের পরিচালনা পর্যদের সদস্যবৃন্দ সহ সহস্রাধিক ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।
জন্মাষ্টমী উদযাপন পরিষদের আহ্বায়ক রামেশ্বর শীল জানান মঙ্গল শোভাযাত্রা ছাড়াও দিনব্যাপী নানা ধর্মীয় কর্মসূচির মধ্যে রয়েছে অখণ্ড গীতাপাঠ, সন্ধ্যায় ধর্মীয় সঙ্গীতানুষ্ঠান, রাতে কৃষ্ণ পূজা, ও পরদিন সকাল দশটায় শুভ পারণা অনুষ্ঠিত হবে।
রামগড় উপজেলার কেন্দ্রীয় মন্দির শ্রীশ্রী দক্ষিণেশ্বরী কালীবাড়ি ছাড়াও পৌরশহরের মাষ্টার পাড়ার অদ্বৈতধাম, জগন্নাথ মন্দির, সন্দীপ টিলার মহাদেব মন্দির, শ্মশান টিলার হরি মন্দির, শ্মশান টিলার গৌড় নিতাই আশ্রম, জগন্নাথপাড়া বিশাখা বৈষ্ণবের আখাড়ায় জন্মাষ্টমী উদযাপিত হচ্ছে।
প্রসঙ্গত, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। সনাতন সম্প্রদায়ের বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

Loading