রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছে জাতিসংঘ

প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ , আগস্ট ১৭, ২০২২

জাতিসংঘ রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছে বলে জানিয়েছেন,জাতিসংঘ মানবাধির বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট।

রোহিঙ্গাদের সাথে মতবিনিময়কালে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট একথা বলেন। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে জাতিসংঘ সম্পৃক্ত থাকবে বলেও জানান তিনি। মিশেল ব্যাচলেট জানান,
প্রত্যাবাসন নিয়ে মিয়ানমারসহ
বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে উখিয়ার কুতুপালং ৪ এক্সটেনশন ক্যাম্প পরিদর্শনে এসে রোহিঙ্গাদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। ওখানে তিনি কয়েকটি ক্যাম্পের রোহিঙ্গা নারী, পুরুষের সাথে কথা বলেন।

রোহিঙ্গা নেতাদের সূত্রে জানা যায়, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট তাদের সঙ্গে কথা বলে কোন সমস্যা আছে কি না জানতে চেয়েছেন? এছাড়াও প্রত্যাবাসনের বিষয়ে জাতিসংঘ কাজ করছেন বলে তিনি তাদেরকে জানিয়েছেন।

কুতুপালং ৪ এক্সটেনশন ক্যাম্পের মাওলানা নুর মোহাম্মদ, হাফেজ ইউনুস ও মওলানা আজিম উল্লাহ বলেন, আমরা ১০ জন ইমামের সঙ্গে কথা বলেছেন মিশেল ব্যাচেলেট। এসময় আমরা তাকে বলেছি, আমরা নিজ দেশে ফিরে যেতে চাই। কিন্তু মিয়ানমারে প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি না হওয়াতে যেতে পারছিনা। আমাদের নাগরিক অধিকার, হারানো ভিটেমাটি ফিরিয়ে দিলে এবং গণহত্যার বিচার করা হলে অবশ্যই মিয়ানমারে ফিরে যাবো। আমাদের কথা শোনে মিশেল ব্যাচলেট বলেছেন, নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছে জাতিসংঘ। রাখাইনে প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য জাতিসংঘ মিয়ানমারসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। তিনি মিয়ানমারে নির্যাতিত ১৮জন নারীর সঙ্গে কথা বলেছেন। দীর্ঘ দেড় ঘন্টা বৈঠক শেষে ক্যাম্প ২০ এক্সটেনশনে পরিদর্শন করেন মিশেল। ব্যাচেলেট। সেখানে বৃক্ষরোপণ সহ কর্মরত স্বেচ্ছাসেবকদের সাথে কথা বলেন তিনি।

ক্যাম্প পরিদর্শনকালে মিশেল ব্যাচলেট সাথে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, এনজিও, আইএনজি প্রতিনিধি, ইউএন সংস্থার প্রতিনিধি ও পুলিশের এপিবিএন সদস্যরা উপস্থিত ছিলেন।

বেলা সাড়ে ১২টার দিকে কুতুপালং মধুরছড়া ক্যাম্প থেকে কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দেন। দুপুরে কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াতসহ সরকারের শরণার্থী ব্যবস্থাপনায় নিয়োজিত উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নেন। এর আগে সোমবার (১৫ আগস্ট) সন্ধ্যায় কক্সবাজারে আসেন মিশেল ব্যাচলেট।

Loading