ব্রিটেনের বর্ষসেরা চিকিৎসক বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা

প্রকাশিত: ২:৪০ অপরাহ্ণ , জুলাই ৪, ২০২০

বাংলাদেশী বংশোদ্ভুত ফারজানা হোসেইন যুক্তরাজ্যের চিকিৎসক। করোনার এই মহামারির সময়ে সামনের সারিতে থেকে স্বাস্থ্যসেবা দিয়ে গেছেন তিনি। মৃত্যুর পরোয়া না করে  করোনা আক্রান্তদের পাশে দাঁড়িয়েছেন। তার এই গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি দিয়েছে ব্রিটিশ সরকার। দেশটির জাতীয় পর্যায়ে বর্ষসেরা চিকিৎসক নির্বাচিত হয়েছেন ব্রিটিশ চিকিৎসক ফারজানা হোসেইন। 

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা বিষয়ক সংস্থা দ্য ন্যাশনাল হেলথ সার্ভিস ‘এনএইচএস’ এই ঘোষণা দিয়েছে। যুক্তরাজ্যে প্রতিবছর জেনারেল প্র্যাকটিসের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। এজন্য তাকে সম্মান জানাতে ব্রিটেনে বিলবোর্ডে তার ছবি টানানো হয়েছে।

যদিও পূর্ব লন্ডনের নিউহ্যামে বসবাসকারী ফারজানা হুসেইন গত ১৮ বছর ধরে স্থানীয় পর্যায়ে এই খেতাব পেয়ে আসছিলেন। এবার তিনি জাতীয় পর্যায়ে বর্ষসেরা চিকিৎসক মনোনীত হলেন।

যুক্তরাজ্যের লন্ডনে পিকাডিলি সার্কাসের সামনে তাকে নিয়ে বিলবোর্ড টাঙানো হয়েছে। এতে দেখা যাচ্ছে, বিলবোর্ডটির সামনেই দাঁড়িয়ে রয়েছেন ফারজানা হোসেইন। ব্রিটেনের সাটারস্টক ডটকম ছবিটি প্রকাশ করেছে।

ডা. ফারজানা হোসেইন এবং তার টিম করোনা মহামারিতে ব্রিটেনের রোগীদের চিকিৎসা বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ডা. ফারজানা গত ৩ বছরে নিউহ্যামের স্থানীয় চিকিৎসা কমিটিতে ছিলেন। সেইসঙ্গে নিউহ্যামের জেনারেল প্র্যাকটিস ফেডারেশনের বোর্ড ডিরেক্টরের দায়িত্বও পালন করে আসছেন। এছাড়াও তিনি যুক্তরাজ্যের এনএপিসির কাউন্সিল সদস্য।

তার বাবা স্বাধীনতার পূর্বে ১৯৭০ সালে যুক্তরাজ্যে পাড়ি জমান। বর্তমানে দুই কন্যা সন্তানের জননী ডা. ফারজানা হোসেইন যুক্তরাজ্যের ন্যাশনাল এ্যাসোসিয়েশন অব প্রাইমারি কেয়ারের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। অর্থনৈতিকভাবে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর স্বাস্থ্য সুবিধা নিশ্চিত করাই তার লক্ষ্য বলে জানিয়েছেন ডা. ফারজানা হোসেইন। সূত্র: দ্য এশিয়ান এইজ, ইস্টার্ন আই।