ঢাকা ছেড়েছেন ৭৩ লাখ মানুষ

প্রকাশিত: ৪:৩৪ অপরাহ্ণ , মে ১, ২০২২

পবিত্র রমজান মাস প্রায় শেষের দিকে। আর একদিন পরই পবিত্র ঈদুল ফিতর। ফলে ঈদের ছুটিতে প্রতিবারের মতো এবারও ঢাকা ছাড়ার হিড়িক পড়েছে সবার মধ্যে। গত চার দিনে ঢাকা থেকে বাইরে গেছেন ৭৩ লাখ মানুষ। তাদের মোবাইল সিমের ঢাকা ছাড়ার হিসাবেই এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ রোববার দুপুরে এ বিষয়ে ফেসবুকে একটি পোস্ট দেন। তিনি লিখেছেন, ২৯ ও ৩০ এপ্রিল ঢাকা থেকে বাইরে গেছে ৪৩ লাখ ৯ হাজার মোবাইল সিম। এর আগের দুদিনেও আনুমানিক ৩০ লাখ সিম ঢাকা থেকে বাইরে গেছে। মোবাইল অপারেটরদের কাছ থেকে তথ্যগুলো পাওয়া গেছে।

এর মধ্যে ২৯ এপ্রিল গ্রামীণফোনের হিসাবে দেখা যায়, ওইদিন ঢাকা ছেড়েছে ৮ লাখ ৩৩ হাজার ২২৩ জন গ্রাহক। রবির হিসাবে তাদের ৪ লাখ ৯৫ হাজার ৬৪৫ জন গ্রাহক, বাংলালিংকের হিসাবে ৫ লাখ ২৩ হাজার ২৮২ জন গ্রাহক এবং টেলিটকের ৮০ হাজার ৮৪০ জন গ্রাহক ঢাকা ছেড়েছেন।

একইভাবে ৩০ এপ্রিল গ্রামীণফোনের হিসাবে দেখা যায়, ওইদিন ঢাকা ছেড়েছে ১০ লাখ ২৮ হাজার ৯১৩ জন গ্রাহক। রবির হিসাবে তাদের ৬ লাখ ৮০ হাজার ৬৯৫ জন গ্রাহক, বাংলালিংকের হিসাবে ৬ লাখ ১ হাজার ৪৫০ জন গ্রাহক এবং টেলিটকের ৬৫ হাজার ১৬৮ জন গ্রাহক ঢাকা ছেড়েছেন।

চাঁদ দেখাসাপেক্ষে আগামী ২ বা ৩ মে দেশে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। রমজান মাস ২৯ দিনে শেষ হলে ঈদ হবে ২ মে, আর ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে ৩ মে।