চারঘাটে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জমি-ঘর পেল ৬১ পরিবার

শামীম রেজা শামীম রেজা

রাজশাহী বিশ্ববিদ্যালয়

প্রকাশিত: ৭:৫৬ অপরাহ্ণ , এপ্রিল ২৬, ২০২২

রাজশাহীর চারঘাটে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে জমি-ঘর পেয়েছেন ভূমিহীন ও গৃহহীন ৬১টি পরিবার। মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশে এই উপহার বিতরণের শুভ উদ্বোধন করার পর চারঘাটের ৬১টি পরিবারের প্রত্যেককে ২ শতাংশ করে জমির কবুলিয়ত এবং নাম খারিজসহ মালিকানার দলিল এবং ওই জায়গায় নির্মিত টিনশেডের পাকা ঘর বুঝিয়ে দেওয়া হয়।

এ উপলক্ষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৬১টি পরিবারকে জমি-ঘর ও নানা রকম খাদ্য সামগ্রী ঈদ উপহার দেওয়া হয়।

এ সময় রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারিয়া পেরেরা, উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা, পৌর মেয়র একরামুল হক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিয়তি রানী কৈরী ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামীম আহম্মেদসহ বিভিন্ন সরকারি কর্মকর্তা, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠনের প্রতিনিধি ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরে প্রতিটি ঘরের জন্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে দুই লক্ষ ৪০ হাজার টাকা। উপজেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে উপজেলার শলুয়া ইউনিয়নের হলিদাগাছী এলাকায় প্রকল্পের নতুন এই ঘর গুলো নির্মান কাজ সম্পূর্ণ হয়েছে। এই ঘরে থাকছে দুই শতাংশ জমির উপর দুই কক্ষ বিশিষ্ঠ বারান্দা, টয়লেট, রান্না ঘর।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দা সামিরা জানান, প্রত্যেক পরিবারকে ২ শতাংশ করে জমি রেজিষ্ট্রি করে দেওয়া হয়েছে। সেই সাথে নাম খারিজ ও খাজনা পরিশোধ কর স্বত্ব দখল বুঝিয়ে দেওয়া হয়েছে। ওই জমির উপর সরকার নির্ধারিত ডিজাইনে পাকঘর ও ল্যাট্রিন সংবলিত দ্বি-কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর হস্তান্তর করা হয়েছে। এর সাথে বিশুদ্ধ পানি ও বিদ্যুতের ব্যবস্থা করা হয়েছে। যাদের আশ্রয়ন প্রকল্পের ঘর দেওয়া হয়েছে তারা অধিকাংশই সহায় সম্বলহারা হতদরিদ্র মানুষ।

Loading