কক্সবাজারে নির্মিত হচ্ছে বায়ু বিদ্যুৎকেন্দ্র

প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ , মার্চ ৩১, ২০২২

কক্সবাজারের সদর উপজেলার খুরুশকুলে বায়ু বিদ্যুৎকেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে বিদ্যুৎ,জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এই বিদ্যুৎকেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

আধুনিক পদ্ধতিতে ৬০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই বিদ্যুৎ প্রকল্পের জন্য কক্সবাজারের সদর, খুরুশকুল, পিএমখালী ও চৌফলদন্ডী ইউনিয়নে টারবাইন নির্মিত হচ্ছে।

বিদ্যুৎ ও জালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, খুরুশকুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন আরো একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হবে। এছাড়াও কক্সবাজারে সরকারের বড় বড় মেঘা প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে।

প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, ‘প্রায় ৯০০ কোটি ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রীণ এনার্জি লিমিটেড।’

এ সময় অন্যদের মধ্যে কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান, বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

Loading