ইউক্রেন যুদ্ধ

৭ রুশ জেনারেল নিহত, একজন বরখাস্ত

প্রকাশিত: ৫:৪৯ অপরাহ্ণ , মার্চ ২৬, ২০২২

পশ্চিমা কর্মকর্তারা ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত নিহত ৭ জন জেনারেলের নাম প্রকাশ করেছেন এবং এই যুদ্ধে ১ জন জেনারেলকে বরখাস্ত করার কথাও জানিয়েছেন।

এক কর্মকর্তা জানান, সর্বশেষ দক্ষিণাঞ্চলীয় সামরিক জেলায় রাশিয়ার ৪৯তম কম্বাইন্ড আর্মস আর্মি’র কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ইয়াকভ রেজানস্টেভ নিহত হয়েছেন।

এ দিকে চলতি সপ্তাহের শুরুতে রাশিয়ান আর্মির ৬ষ্ঠম কম্বাইন্ড আর্মস আর্মি’র কমান্ডার জেনারেল ভ্লাইস্লাভ ইয়ারশভকে ক্রেমলিন বরখাস্ত করেছে।

মাসব্যাপী ইউক্রেন অভিযানে ব্যাপক ক্ষতি এবং কৌশলগত ব্যর্থতার কারণে তাকে আকস্মিক বরখাস্ত করা হয়।

নিহতদের মধ্যে চেচেন স্পেশাল ফোর্সের জেনারেল মাগোমেদ তুশায়েভও রয়েছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে এই চেচেন স্পেশাল ফোর্স মোতায়েন করেন। মাসব্যাপী এই যুদ্ধে নিহত রাশিয়ান সেনা এবং সিনিয়র অফিসারদের মৃত্যুর সংখ্যা পশ্চিমা সামরিক ও নিরাপত্তা কর্মকর্তাদের হতবাক করেছে।

এর জন্য যোগাযোগ এবং লজিস্টিক সমস্যা গুলোকে আংশিকভাবে দায়ী করা হয়। ঊর্ধ্বতন কর্মকর্তারা তথ্য বিনিময় ও যোগাযোগে আন-অথরাইজড চ্যানেল ব্যবহার করায় তা ইউক্রেনীয় বাহিনীর কাছে পৌঁছে যায়।

ক্রেমলিন শুক্রবার স্বীকার করেছে যে, এই যুদ্ধে ১,৩০০ জনের বেশী সৈন্য মারা গেছে, তবে পশ্চিমাদের হিসাবে এই সংখ্যা ৪ থেকে ৫ গুণ বেশী।

সেখানকার কর্মকর্তারা বিশ্বাস করেন যে ইউক্রেনে মোতায়েন রাশিয়ার ১১৫ থেকে ১২০ ব্যাটালিয়নের মধ্যে প্রায় ২০টি ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে ‘যুদ্ধ আর বেশি দিন চালানো সম্ভব নয়।’

Loading