কিংবদন্তী ক্রিকেটার রড মার্শ মারা গেছেন

প্রকাশিত: ১২:৫৩ অপরাহ্ণ , মার্চ ৪, ২০২২

অস্ট্রেলিয়ার কিংবদন্তী ক্রিকেটার রড মার্শ মারা গেছেন। ৭৪ বছর বয়সী এই ক্রিকেট তারকা শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ৯৬টি টেস্ট ও ৯২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। রড মার্শ অস্ট্রেলিয়ার জাতীয় দলের নির্বাচক হিসেবেও কাজ করেছেন।

কিছুদিন আগে একটি প্রীতি ম্যাচ খেলতে যাওয়ার আগে গাড়িতেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। সে সময় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

অস্ট্রেলিয়ার হয়ে ১৯৭০ সালে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন মার্শ। ব্যাট হাতে লাল বলের সংস্করণে তিন সেঞ্চুরিতে রান করেন ৩ হাজার ৬৩৩। উইকেটের পেছনের দায়িত্বে তিনি ছিলেন নিজের সময়ে সেরা। ১৯৮৪ সালে অবসর নেওয়ার সময় তার ৩৫৫ ডিসমিসাল ছিল বিশ্ব রেকর্ড।

টেস্টে এখন তার চেয়ে বেশি ডিসমিসাল আছে কেবল তিন জনের-দক্ষিণ আফ্রিকার মার্ক বাউচার (৫৫৫), অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট (৪১৬) ও ইয়ান হিলি (৩৯৫)।

ওয়ানডেতে চার ফিফটিতে মার্শের রান এক হাজার ২২৫। গ্লাভস হাতে ডিসমিসাল ১২৪টি, এই সংস্করণে যা অস্ট্রেলিয়ার চতুর্থ সর্বোচ্চ।

খেলোয়াড়ি জীবনের পর ২০১৬ সালে অস্ট্রেলিয়ার নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছেন মার্শ। এর আগে ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড একাডেমির পরিচালক হিসেবেও কাজ করেছেন তিনি।

সূত্র: ফক্স স্পোর্টস

Loading