বুস্টারের ট্রায়াল শুরু করেছে মডার্না

প্রকাশিত: ২:২০ অপরাহ্ণ , জানুয়ারি ২৭, ২০২২

করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবিলায় সুনির্দিষ্টভাবে তৈরি করা বুস্টার ডোজের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে মার্কিন বায়োটেক কোম্পানি মডার্না। ওমিক্রন ভ্যারিয়েন্টকে লক্ষ্য করে সুনির্দিষ্টভাবে তৈরি এ বুস্টার টিকাকে তৃতীয় ও চতুর্থ উভয় ডোজ হিসেবে মূল্যায়ন করা হবে।

এএফপি এক প্রতিবেদনে জানায়, এ ট্রায়ালে প্রাপ্তবয়স্ক মোট ৬০০ জন অংশগ্রহণ করবেন। এদের মধ্যে অর্ধেক কমপক্ষে ৬ মাস আগে মডার্নার টিকার দুই ডোজ ইতিমধ্যে গ্রহণ করেছেন এবং বাকি অর্ধেক আগেই অনুমোদন দেওয়া বুস্টারের তৃতীয় ডোজ টিকা নিয়েছেন।

মহামারির দুই বছরের করোনারভাইরাসের অন্য যেকোনো ধরনের চেয়ে বেশি সংক্রামক বলে প্রমাণিত হয়েছে ওমিক্রন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল, গত এক সপ্তাহে দুই কোটি ১০ লাখেরও বেশি মানুষ করোনার সংক্রমণের শিকার হয়েছেন, যা মহামারি শুরুর পর সর্বোচ্চ।

একই দিন আরও বলেছে, করোনার অন্যান্য ধরনের চেয়ে বিশ্বে এখন ওমিক্রনই তার আধিপত্য বাড়িয়ে চলেছে। ডেল্টার সংক্রমণ কমে এসেছে। আলফা, বিটা ও গামার সংক্রমণ একেবারেই নিম্ন পর্যায়ে নেমে এসেছে।

ডব্লিউএইচও বলছে, যেসব দেশে ২০২১ সালের নভেম্বরে ও ডিসেম্বরে ওমিক্রনের সংক্রমণ দ্রুত বেড়ে গিয়েছিল সে সব দেশে এখন কমে এসেছে।

সংস্থাটি বলছে, বর্তমানে পাওয়া তথ্য প্রমাণের ভিত্তিতে বলা যায় ওমিক্রনের সার্বিক ঝুঁকি এখনো অনেক বেশি রয়ে গেছে।

ডব্লিউএইচও বলছে, গত ৩০ দিনে সংগৃহীত নমুনা- যা জিআইএসএআইডিতে আপলোড করা হয়েছে, সেখানে দেখা গেছে ওমিক্রন ধরনে আক্রান্ত ৮৯.১ শতাংশ। আর ডেল্টা ধরন ১০.৭ শতাংশ।