র‌্যাব বিষয়ে চিঠিটি ব্যক্তিগত: ইইউ রাষ্ট্রদূত

প্রকাশিত: ২:১৮ অপরাহ্ণ , জানুয়ারি ২৭, ২০২২

ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি জানিয়েছেন র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে চিঠি দিয়েছিলেন ইউরোপীয় পার্লামেন্টের এক সদস্য। তার নাম ইভান স্টেফানেক। তিনি বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং গুমের অভিযোগে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইইউ’র কাছে চিঠি দেন।

এ বিষয়ে নিজের কাছে কোনো তথ্য নেই জানিয়ে চার্লস হোয়াইটলি বলেছেন, “চিঠিটি ব্যক্তিগত। এটি পুরো ইউরোপীয় ইউনিয়নের কোনো বিষয় নয়।”

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্য প্রেস অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি এ তথ্য জানান।

তিনি বলেন, “র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা নিয়ে ইইউ পার্লামেন্টে চিঠির ব্যাপারে কোনো তথ্য নেই, এটি ব্যক্তিগত চিঠি।”

ইইউ রাষ্ট্রদূত বলেন, “একজন ব্যক্তির অবশ্যই ব্যক্তিগত মত প্রকাশের অধিকার রয়েছে। আমি মনে করি এটিও তাই। এ বিষয়ে বাংলাদেশ সরকার পদক্ষেপ নিয়েছে, আশা করি তা দ্রুত সমাধান হবে।”

তবে বাংলাদেশে ইইউ মিশনের এ প্রধান যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি।

রোহিঙ্গা ইস্যুতে এ সময় চার্লস হোয়াইটলি বলেন, “ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গা ইস্যুতেও কাজ করছে। আমি নিজেও এ বিষয়ে একাধিকবার কথা বলেছি। আশা করি, একটি সমাধান আসবে। তবে বাংলাদেশ যেভাবে এই মানুষগুলোর পাশে দাঁড়িয়েছে, তা অনন্য।”