বশেমুরবিপ্রবির ইতিহাস বিভাগের অনুমোদনসহ বিদ্যমান সমস্যা নিরসনে ইউজিসির ৬ নির্দেশনা

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ , ডিসেম্বর ৮, ২০২১

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইতিহাস বিভাগ খোলার অনুমোদনসহ বিদ্যমান সমস্যাবলী সমাধানের ৬ নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। তথ্যটি পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ জামিনুর রহমান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করা হয়। ইউজিসির নির্দেশনা নিম্নরূপ
১. ইউজিসির গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ হতে মানবিকী অনুষদের অধীনে ইতিহাস বিভাগ খোলার ভূতাপেক্ষ লিখিতভাবে অনুমোদন প্রদান করা হয়।
২. বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৩৪ টি বিভাগের শিক্ষাকার্যক্রম চলমান রয়েছে। ইউজিসি অনুমতি ব্যতীত নতুন বিভাগ না খোলার নির্দেশ দেয়া হয়েছে।এবং স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে কলা মানবিক, সামাজিক বিজ্ঞান ও বিজনেস স্টাডিজ অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৬০ জন এবং বিজ্ঞান, জীব বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং অনুষদের ক্ষেত্রে সর্বোচ্চ ৪০ জন শিক্ষার্থী ভর্তি করার নির্দেশনা দেয়া হয়।
৩. কৃষি অনুষদের অনুমোদনসহ শেখ হাসিনা কৃষি ইনস্টিটিউট-এর অধীনে কৃষি, লাইভস্টক সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন এবং ফিশারিজ এন্ড বায়োসায়েন্স বিভাগ কৃষি অনুষদের অধীনস্থ হিসেবে গণ্য করা হয়।
৪. চলমান শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউট-এর অধীনে সিএসই, ইইই ও ইটিই বিভাগ এবং ইনস্টিটিউটির অধ্যয়নরত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে একই বিভাগের সাথে একীভূত করার অনুমোদন প্রদান করা হয়।
৫. এখন থেকে বিশ্ববিদ্যালয়ের সকল ইনস্টিটিউট অর্থাৎ বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ (বিলওয়াবস), শেখ হাসিনা আইসিটি ইনস্টিটিউট ও শেখ হাসিনা কৃষি ইনস্টিটিউট শুধু মাত্র গবেষণা কার্যে ব্যবহৃত হবে। এ সকল ইনস্টিটিউট হতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা যাবে না। শুধুমাত্র এমফিল, পিএইচডি, সার্টিফিকেট এবং ডিপ্লোমা প্রদান করা যাবে।
৬. স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে আদিবাসি ও প্রতিবন্ধী কোটা ব্যতীত উপাচার্য কোটাসহ সকল কোটা রহিত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

এবিষয়ে বশেমুরবিপ্রবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. মোরাদ হোসেন বলেন, আমরা ইউজিসির নির্দেশনা পেয়েছি। সে অনুযায়ী কাজ করা হচ্ছে।

Loading