গাঁজা দিয়ে তৈরি হবে ক্রিম! তালেবানের নতুন চুক্তি

প্রকাশিত: ৯:৩৪ পূর্বাহ্ণ , নভেম্বর ২৫, ২০২১

আফগানিস্তানে চাষ হওয়া গাঁজা দিয়ে ক্রিম তৈরি করবে অস্ট্রেলিয়ার কোম্পানি সিফার্ম। এ জন্য তালেবানের সঙ্গে একটি চুক্তিও করেছে কোম্পানিটি। এই চুক্তির আওতায় আফগানিস্তানে গাঁজা প্রক্রিয়াকরণ কেন্দ্র স্থাপন করবে ক্রিম উৎপাদনকারী ওই কোম্পানি।

তালেবানের গণমাধ্যমবিষয়ক পরিচালক ক্বারী সাঈদ খোস্তি বলেছেন, ৪৫০ মিলিয়ন মার্কিন ডলারের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং চুক্তি অনুযায়ী প্রকল্পটি কয়েক দিনের মধ্যে চালু হবে।

অস্ট্রেলিয়ার কোম্পানি সিফার্মের একটি প্রতিনিধি দল দেশটিতে গাঁজা প্রক্রিয়াকরণ কেন্দ্র স্থাপনের জন্য ৪৫০ মিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন বলে জানা গেছে।

সাঈদ খোস্তি বলেছেন, গাঁজার ক্রিম উত্পাদনকারী কোম্পানিটি গাঁজা চাষের জন্য হাজার হাজার একর আফগান ভূমি ব্যবহার করতে পারবে। আর এই প্রকল্পের মধ্যদিয়ে বহু আফগানের কর্মসংস্থানও হবে।

আফগানিস্তান বরাবরই উল্লেখযোগ্য পরিমাণে গাঁজা উৎপাদন করে এবং স্থানীয় ইফ্রেডা প্ল্যান্ট ব্যবহার করে মেথামফেটামিন তৈরি করে। ২০২০ সালে বিশ্বব্যাপী মোট আফিমের ৮৫ শতাংশের সরবরাহকারী দেশ আফগানিস্তান।

আফগানিস্তানে মার্কিন সেনাদের বিরুদ্ধে লড়াইয়ের সময় তালেবানের আয়ের অন্যতম উৎস ছিল গাঁজা চাষ। দেশটির ক্ষমতা নেওয়ার পরেও সেই গাঁজা চাষকেই পূঁজি করল তালেবান।

যদিও বিভিন্ন সময়ে গাঁজা উৎপাদনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতিই দিয়ে আসছিল তারা। সেই ধারাবাহিকতায় ক্ষমতায় আসার পর গাঁজা চাষীদের বিরুদ্ধে ধরপাকড়ও হয়েছে।

তবে এখন ক্রিম উৎপাদনের জন্য বৈধভাবে গাঁজা চাষের সিদ্ধান্ত কেন এবং তা কী ফল দেয় সেটিই দেখার বিষয়।

সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া