উখিয়া ছাড়ল ২৫৭ রোহিঙ্গা

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ , নভেম্বর ২৪, ২০২১

ভাসানচর যেতে কক্সবাজারের উখিয়া থেকে চট্টগ্রামের উদ্দেশ্যে ৭টি বাসে করে ২৫৭ জন রোহিঙ্গা রওয়ানা দিয়েছেন। সপ্তম দফায় ভাসানচরে যেতে আরও দেড় হাজার থেকে দুই হাজার রোহিঙ্গাকে প্রস্তুত রাখা হয়েছে।

বুধবার সকাল ১১টার দিকে উখিয়া ডিগ্রী কলেজ মাঠ থেকে এসব রোহিঙ্গাদের নিয়ে চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যায় বাস।

এর আগে মঙ্গলবার বিকেল থেকে অন্তত দেড় হাজার থেকে দুই হাজার রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের উখিয়া ডিগ্রি কলেজ মাঠে জমায়েত করা হয়। এটি হচ্ছে সপ্তম দফায় ভাসানচরে যাওয়ার প্রক্রিয়া।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, এবার উখিয়াসহ বিভিন্ন ক্যাম্প থেকে ভাসানচরে যেতে স্বেচ্ছায় রাজি হওয়া দেড় হাজারের বেশি রোহিঙ্গাকে তালিকা অনুযায়ী স্থানান্তর করা হচ্ছে। বুধবার ১১টার দিকে উখিয়া থেকে ভাসানচরের উদ্দেশ্যে ৭টি বাসে করে ২৫৭ জন রোহিঙ্গা রওয়ানা দিয়েছেন।

এসব রোহিঙ্গাদের দায়িত্বে দুটি আইনশৃংখলা বাহিনীর গাড়ি ও একটি অ্যাম্বুলেন্স রয়েছে।

বৃহস্পতিবার তাদেরকে চট্টগ্রাম থেকে নৌ-বাহিনীর বিশেষ জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়ার কথা রয়েছে।

এদিকে ‘আরআরআরসি’ কার্যালয় থেকে জানা গেছে, সপ্তম দফায় ১৮শ’ থেকে ২ হাজার রোহিঙ্গা ভাসানচরে স্থানান্তর করা হবে।

এর আগে ২০২০ সালের ৪ ডিসেম্বর প্রথম দফায় এক হাজার ৬৪২ জন, ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪ জন, চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় তিন হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় তিন হাজার ১৮ জন এবং পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ চার হাজার ২১ জন, ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল ৪ হাজার ৩৭২ জন রোহিঙ্গাকে ভাসানচর স্থানান্তর করা হয়।

এছাড়া, গত বছরের মে মাসে সাগর পথে অবৈধভাবে মালয়াশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে উদ্ধার করে ভাসানচরে নিয়ে রাখা হয়।

Loading