মেটা’ নাম নিয়ে বিভ্রাটে জাকারবার্গ

প্রকাশিত: ৮:১৫ অপরাহ্ণ , নভেম্বর ৫, ২০২১

মার্ক জাকারবার্গ গত মাসেই ফেসবুক কোম্পানির নাম বদলে রেখেছে ‘মেটা’। কিন্তু সমস্যা হচ্ছে আগস্ট মাসেই ‘মেটা’ নামটির জন্য ট্রেডমার্কের আবেদন করে রেখেছিল একটি স্টার্ট আপ। ‘মেটা পিসি’ নামের ওই কোম্পানিটি মূলত কম্পিউটার, ল্যাপটপ, ট্যাবলেট ও সফটওয়্যার বিক্রি করে। প্রতিষ্ঠানটির মালিক জো ডার্গার ও জ্যাক শাট জানান, তাদের সংস্থা ‘মেটা পিসি’ এক বছরের কিছু বেশি সময় ধরে চালু রয়েছে। তবে, আগস্ট মাসেই তারা প্রথম ব্র্যান্ড হিসেবে‌ ‘মেটা’ নামটির জন্য আবেদন করেন।

জো ও জ্যাকের প্রতিষ্ঠানটি অবশ্য এখনও ‘মেটা’ নামের অধিকারপ্রাপ্ত হয়নি। অর্থাৎ এখনও মার্ক ‌জ়াকারবার্গের সুযোগ রয়েছে নামটি পাওয়ার। শুধু তাই নয়, জো ও জ্যাক আরও জানান, ২ কোটি ডলারের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৭১ কোটি ৫৪ লাখ ৭৮ হাজার ৪০০ টাকা) বিনিময়ে ‘মেটা’ নামকরণের আবেদন সরিয়ে নেবেন তারা।

তবে বিষয়টি নিয়ে মজা করতেও ছাড়েননি তারা। নিজেদের প্রতিষ্ঠানের টুইটার অ্যাকাউন্টে একটি মিম পোস্ট করেছেন জো ও জ্যাক, সেখানে দেখা যাচ্ছে মার্ক ‌জ়াকারবার্গ ‘মেটা পিসি’র একটি ল্যাপটপ ধরে রয়েছেন। পোস্ট করা হয়েছে একটি মজার ভিডিও। এতে বলা হয়েছে, মেটা পিসির নাম পাল্টে ‘ফেসবুক’ রাখা হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান