চিরনিদ্রায় অভিনেতা মাহমুদ সাজ্জাদ

প্রকাশিত: ৩:১৬ অপরাহ্ণ , অক্টোবর ২৬, ২০২১

গত রবিবার (২৪ অক্টোবর) রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বরেণ্য অভিনেতা মাহমুদ সাজ্জাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর। তার মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে নেমে আসে শোকের ছায়া।

এরপর ঢাকা শিল্প কলায় তাকে শেষ শ্রদ্ধা জানিয়ে তার জন্মস্থান ময়মনসিংহ নগরীর গলগন্ডা এলাকায় মায়ের কবরের পাশে বিশিষ্ট অভিনেতা মাহমুদ সাজ্জাদকে চিরনিদ্রায় শায়িত করা হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) রাতে গলগন্ডা কবরস্থানে তাকে দাফন করা হয়।

এর আগে গলগন্ডা কাজী বাড়ি পুরাতন জামে মসজিদে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এ সময় মরহুমের ছোট ভাই সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি, আরেক ভাই নাট্য ব্যক্তিত্ব ম হামিদ উপস্থিত মুসুল্লিদের কাছে ভাইয়ের আত্মার মাগফিরাত কামনায় দোয়া প্রার্থনা করেন।

এতে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. মোস্তাফিজুর রহমান, ময়মনসিংহের জেলা প্রশাসক মো. এনামুল হক, মসিক মেয়র ইকরামুল হক টিটু, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মুক্তাগাছা পৌরসভার মেয়র মো. বিল্লাল হোসেন সরকারসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মী, জনপ্রতিনিধি ও নানা শ্রেণি পেশার মানুষ।

গত ১ সেপ্টেম্বর করোনা পরবর্তী জটিলতায় শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে হাসপাতালে ভর্তি করে আইসিইউতে রাখা হয়। মাহমুদ সাজ্জাদ কলেজ জীবন থেকেই মঞ্চনাটকে যুক্ত ছিলেন। তিনি নাট্যচক্রের দলের হয়ে অভিনয় করেন লেট দেয়ার বি লাইট, স্পার্টাকাস, জনক’সহ বেশি কিছু নাটকে।

তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ‘সকাল সন্ধ্যা’। এছাড়াও জহির রায়হান পরিচালিত ‘সংসার’, খান আতাউর রহমানের ‘ঝড়ের পাখি’, ‘আপন পর’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রেও তিনি অভিনয় করেন।