৬ রোহিঙ্গা হত্যার ঘটনায় উখিয়া থানায় মামলা

প্রকাশিত: ১১:০০ পূর্বাহ্ণ , অক্টোবর ২৪, ২০২১

কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে মাদ্রাসায় সন্ত্রাসী হামলা চালিয়ে ৬ রোহিঙ্গাকে হত্যার দুইদিন পর উখিয়া থানায় একটি হত্যা মামলা রুজু করা হয়েছে। এ মামলায় ২৫ জনের নাম উল্লেখ ও অজ্ঞাতনামা আরও ২৫০ জনকে আসামি করা হয়েছে। 

রোববার সকালে কক্সবাজার ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার (পুলিশ সুপার) মোহাম্মদ সিহাব কায়সার খান মামলার সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, উখিয়া থানায় নিহত রোহিঙ্গা আজিজুল হকের পিতা নুরুল ইসলাম ২৫ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা আরও ২০০-২৫০ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন।

গত ২২ অক্টোবর রাত ৪টার দিকে উখিয়ার বালুখালী এফডিএমএন ক্যাম্প-১৮ এর এইস-৫২ ব্লকে অবস্থিত ‘দারুল উলুম নাদওয়াতুল ওলামা আল ইসলামিয়াহ’ মাদ্রাসায় সশস্ত্র সন্ত্রাসীরা হামলা চালায়। এসময় অবস্থানরত মাদ্রাসার ছাত্র, শিক্ষক ও ভলানটিয়ারসহ ৬ জন নিহত হয়।

উক্ত ঘটনায় নিহত আজিজুল হকের পিতা নুরুল ইসলাম বাদী হয়ে হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ২৫ জন এবং অজ্ঞাতনামা আরও ২০০-২৫০ জনের বিরুদ্ধে উখিয়া থানায় মামলা দায়ের করেন।

এর আগে ঘটনার পরপরই এপিবিএন সদস্যরা তাৎক্ষনিক অভিযান চালিয়ে ওই ক্যাম্পের ব্লক-এ/২, ক্যাম্প-১১ এর বাসিন্দা আবুল কালামের ছেলে মুজিবুর রহমান (১৯)কে আটক করা হয়। এসময় একটি দেশীয় ওয়ান শুটারগান, ৬ রাউন্ড তাজা গুলি ও একটি ছুরি উদ্ধার করা হয়।

পরে এই ঘটনায় আরও ৮ জনকে আটক করে এপিবিএন পুলিশ।

আটকৃতরা হলেন- মজিবুর রহমান (১৯), দিলদার মাবুদ ওরফে পারবেজ (৩২), মোহাম্মদ আইয়ুব (৩৭), ফেরদৌস আমিন(৪০), আব্দুল মজিদ (২৪), মোহাম্মদ আমিন (৩৫), মোহাম্মদ ইউনুস ওরফে ফয়েজ (২৫), জাফর আলম (৪৫), মোহাম্মদ জাহিদ (৪০), মোহাম্মাদ আমিন (৪৮)।