সব ট্রেন চালু হলেও বন্ধ ‘বেনাপোল এক্সপ্রেস’

প্রকাশিত: ২:১৬ অপরাহ্ণ , অক্টোবর ১৪, ২০২১

বেনাপোল-ঢাকাগামী আন্ত:নগর ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটি দীর্ঘদিন বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ যাত্রীরা। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে দেশব্যাপী বিধিনিষেধ জারি হলে অন্য ট্রেনগুলোর মতো ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনটিও বন্ধ হয়ে যায়। পরবর্তীকালে বিধিনিষেধ তুলে নিলে সব ট্রেন চালু হলেও এই ট্রেনটি বন্ধ থেকে যায়।

বলা হচ্ছে, ‘ভারতীয় হাইকমিশন পর্যটক ভিসা চালু করলে ট্রেনটি ছাড়া হবে। এখন চালু করলে যাত্রীর অভাবে বাংলাদেশ রেলওয়ের ব্যাপক আর্থিক ক্ষতি হবে। বর্তমানে যাত্রীদের সংখ্যা খুবই কম।’

ভারত সীমান্ত খুলে দেওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে হাজারও পাসপোর্টধারী যাত্রী প্রতিদিন বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াত করে থাকে। তাদের বেশির ভাগেরই মাধ্যম হচ্ছে বাস। ফেরি চলাচলে বিভিন্ন অসুবিধা হলে এই বাস নির্দিষ্ট সময়ে ঢাকা কিংবা বেনাপোলে পৌঁছাতে পারে না। এর ফলে যাত্রীদের অবর্ণনীয় দুর্দশা। এসব কারণে আবার ঢাকা-বেনাপোল রেল সার্ভিস চালুর দাবি সাধারণ মানুষের।

বেনাপোল কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, করোনায় বন্ধ থাকার পর সব কিছু চালু হলেও ট্রেনটি চালু না হওয়ায় ভারত-বাংলাদেশ যাতায়াতকারী যাত্রীসহ সাধারণ যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছেন। ট্রেনটি চালু হলে হাজার হাজার যাত্রীর যাতায়াত সহজ হবে। সেই সঙ্গে ব্যবসা-বাণিজ্যে গতি বাড়বে। এই ট্রেনটি দ্রুত চালুর দাবি জানান তিনি।

কী কারণে চালু হচ্ছে না জানতে চাইলে বেনাপোল স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান জানান, করোনায় বন্ধ হয়ে যাওয়ার পর ‘বেনাপোল এক্সপ্রেস’ এখনও চালু হয়নি। কর্তৃপক্ষ এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। এটা কবে আবার চালু করা হবে তা আমার জানা নেই।’

বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) মিহির কান্তি গুহ বলেন, দীর্ঘদিন ফেলে রাখায় ‘বেনাপোল এক্সপ্রেস’ আন্ত:নগর ট্রেনের ক্ষতিগ্রস্ত বগি মেরামতে সৈয়দপুরের লোকোশেডে রয়েছে। খুব শিগগির এই ট্রেন চালু করা হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৭ জুলাই গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল-ঢাকা রুটে আন্ত:নগর ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সড়ক পথের দুর্ভোগ থেকে রেহাই পান যাত্রীরা। পাশাপাশি বেনাপোল বন্দরে আমদানি-রপ্তানির কাজে নিয়োজিত ব্যবসায়ীদেরও যাতায়াত সহজতর হয়।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!