বুস্টার ডোজ স্থগিত রাখার আহবান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

প্রকাশিত: ৭:১১ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১০, ২০২১

বিশ্ব স্বাস্থ্য সংস্থা চলতি বছরের শেষ নাগাদ পর্যন্ত বাড়তি কভিড-১৯ ভ্যাকসিন ডোজ না দেয়ার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহবান জানিয়ে বলেছে বিশ্বব্যাপী লাখ লাখ লোক এখনো কোন ভ্যাকসিন পায়নি। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসাস সাংবাদিকদের বলেন, ‘যখন যে সব কোম্পানি এবং দেশ ভ্যাকসিন সরবরাহ নিয়ন্ত্রণ করে আমি চুপ থাকবো না। তারা মনে করে বিশ্বের দরিদ্রদের উচ্ছিষ্ট নিয়ে সন্তুষ্ট হওয়া উচিত।’

জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদর দফতর থেকে বক্তব্য রাখতে গিয়ে টেড্রোস ধনী দেশ এবং ভ্যাকসিন প্রস্তুতকারীদের আহবান জানিয়ে বলেছেন, তারা যেন বুস্টার ডোজের চেয়ে দরিদ্র দেশগুলোতে স্বাস্থ্যকর্মী এবং দুর্বল জনগোষ্ঠীর কাছে প্রথম জ্যাব পাওয়াকে অগ্রাধিকার দেয়।

তিনি বলেন, ‘আমরা পুরোপুরি টিকা প্রাপ্ত সুস্থ ব্যক্তিদের জন্য বুস্টারের ব্যাপক ব্যবহার দেখতে চাই না।’

ধনী ও দরিদ্র দেশগুলোর মধ্যে ডোজ বিতরণে কঠোর অসাম্য দূর করতে গত মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেপ্টেম্বরের শেষ পর্যন্ত কভিড-১৯ ভ্যাকসিন বুস্টার ডোজের ওপর স্থগিতাদেশের আহবান জানিয়েছে।

তবে টেড্রোস স্বীকার করেছেন, বিশ্বের পরিস্থিতির খুব কম পরিবর্তন হয়েছে।

তিনি বলেন, ‘তাই আজ আমি অন্তত বছরের শেষ পর্যন্ত স্থগিতাদেশ বাড়ানোর আহবান জানাচ্ছি।’

তিনি বলেন, উচ্চ আয়ের দেশগুলো দরিদ্র দেশগুলোকে এক বিলিয়নের বেশী ভ্যাকসিন ডোজ দান করার প্রতিশ্রুতি দিয়েছিল, ‘তবে সেই ডোজের ১৫ শতাংশেরও কম বাস্তবায়িত হয়েছে।’

তিনি বলেন, ‘আমরা আর কোন প্রতিশ্রুতি চাই না। আমরা শুধু ভ্যাকসিন চাই।’

Loading