জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন নিয়ে আশা

প্রকাশিত: ১২:১৫ অপরাহ্ণ , সেপ্টেম্বর ১০, ২০২১

জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৫তম অধিবেশনের প্রেসিডেন্ট ভলকান বজকির বলেছেন, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে ৮৩টি দেশের রাষ্ট্র প্রধানগণ অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। আগামী ১৪ সেপ্টেম্বর এ অধিবেশন শুরু হচ্ছে। খবর সিনহুয়ার।

ইউএনজিএ’র প্রেসিডেন্ট আয়োজিত চূড়ান্ত সংবাদ সম্মেলনে বজকির বলেন, ‘আজ ৮৩টি দেশের রাষ্ট্রপ্রধান জাতিসংঘের এ অধিবেশনে অংশগ্রহণে তাদের আগ্রহের কথা ব্যক্তিগতভাবে ঘোষণা করেছেন এবং ২৬টি দেশের প্রধান রেকর্ড করা বক্তব্য দেয়ার জন্য আবেদন করেছেন।’

বজকির আরো বলেন, এ ছাড়াও যারা সরাসরি অংশগ্রহণ করবেন তাদের মধ্যে রয়েছেন একজন ভাইস প্রেসিডেন্ট, ৪৩টি দেশের সরকার প্রধান, তিনজন উপ-প্রধানমন্ত্রী এবং ২৩টি দেশের পররাষ্ট্রমন্ত্রী।

ইউএনজিএ প্রেসিডেন্ট বলেন, ‘আমাদের অনেক লোক ও নেতা রয়েছেন যারা এখানে আসতে আগ্রহী। অবশ্যই, আমরা সীমিত সংখ্যক লোককে এখানে আসার ব্যবস্থা করে দেবো। কারণ সফরসঙ্গী প্রতিনিধি দলের সংখ্যা ক্ষণে ক্ষণে প্রত্যাশার চেয়ে বড় হতে দেখা যাচ্ছে। সুতরাং এক্ষেত্রে প্রতিটি প্রতিনিধি দলে সবমিলে সদস্য সংখ্যা হবে কেবলমাত্র ১+৬।’

ইউএনজিএ ৭৬’র উচ্চ পর্যায়ের জেনারেল ডিবেটের প্রথম দিন হবে ২১ সেপ্টেম্বর। আগামী ২৭ সেপ্টেম্বর অধিবেশন সমাপ্ত ঘোষণা করা হবে।

Loading