জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়।

বাহার উদ্দিন বাহার উদ্দিন

রামগড় প্রতিনিধি

প্রকাশিত: ৫:১৬ অপরাহ্ণ , আগস্ট ২৮, ২০২১

খাগড়াছড়ির রামগড়ে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মৎস কর্মকর্তা বিজয় কুমার দাসের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ।
শনিবার (২৮ আগষ্ট) সকালে উপজেলা মৎস অফিসের আয়োজনে কর্মকর্তার কার্যালয়ে এ মতবিনিময় সভায় অংশ নেন স্থানীয় সাংবাদিকগণ। সভায় স্থানীয় মাছ চাষের একটি পরিসংখ্যান তুলে ধরার পাশাপাশি লিখিত বক্তব্য পাঠ করেন রামগড় উপজেলা মৎস্য কর্মকর্তা বিজয় কুমার দাশ। তিনি বলেন, “বেশি বেশি মাছ চাষ করি,বেকারত্ব দূর করি” এই প্রতিপাদ্য নিয়ে উদযাপিত হতে যাচ্ছে ২৮ আগষ্ট হতে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস সপ্তাহ ২০২১। বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ং সম্পূর্ন। মৎস অধিদপ্তরের তথ্য অনুযায়ী ২০১৮ -১৯ অর্থ বছরে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪৩.৪১ লক্ষ মেট্রিক টন।দেশে উৎপাদিত হয়েছে ৪৩.৮৪ মেট্রিক টন।এছাড়া দেশে ৩৫ বছরের ব্যাবধানে মাছের উৎপাদন বেড়েছে প্রায় ৫ গুণ। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্টে গত ১০ বছরের তথ্যে
মাছ উৎপাদন বৃদ্ধিতে বিশ্বে দ্বিতীয় এবং The state of World Fisheries and Aquaculture 2020 এর প্রতিবেদনে অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ের মাছ আহরণে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ।বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৯ অনুযায়ী দেশজ উৎপাদনের ৩.৫০% মাছের অবদান এবং দেশে মোট কৃষি আয়ের ২৫.৭২ শতাংশ আসে মৎস খাত থেকে। আগামী ২৯ আগষ্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় মৎস্য সপ্তাহ আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন। তিনি আরও জানান,সপ্তাহ ব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে মাইকিং ও ব্যানার ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালানোর পাশাপাশি প্রামাণ্য চিত্র প্রদর্শন। মাছের পোনা অবমুক্তকরণ।স্থানীয় পর্যায়ে প্রান্তিক চাষীদের সাথে মতবিনিময় ও সফল চাষীকে পুরস্কার প্রদান।মাছ চাষাবাদ বিষয়ে কৃষকদের সেবা, পরামর্শ, মাটি ও পানি পরীক্ষাকরণ।উপকরণ বিতরণ,ভার্চুয়ালী উপজেলা পর্যায়ে কর্মকর্তাদের সাথে মতবিনিময়।এসময় মৎস্য কর্মকর্তা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

Loading