আগস্টেই আরও ৫০ লাখ টিকা আসবে

প্রকাশিত: ৫:৩৫ অপরাহ্ণ , আগস্ট ২, ২০২১

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, সিনোফার্ম ও ফাইজার মিলে চলতি আগস্ট মাসেই আরও ৫০ লাখ ডোজ টিকা আসবে দেশে। এছাড়া আগামী বছর জনসন অ্যান্ড জনসনের ৭ কোটি ডোজ টিকা পাবে বাংলাদেশ।

তবে পররাষ্ট্রমন্ত্রী বলছেন, জনসন অ্যান্ড জনসনের টিকার দাম বেশি হওয়ায় এ টিকা পেতে আরও অনেক সময় লাগবে। চীনের সঙ্গে যৌথভাবে টিকা উৎপাদনে এখন শুধু চুক্তি সইয়ের অপেক্ষা বলেও জানান মন্ত্রী।

চলতি বছর জানুয়ারিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ফর্মূলায় ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত কোভিশিল্ড টিকা দিয়ে দেশে শুরু হয় টিকাদান কার্যক্রম। টিকা সংকটে মাঝে প্রায় দুই মাস বন্ধ থাকলেও সিনোফার্ম ও মডার্না আসতে শুরু করার পর জুলাইয়ে পুরোদমে শুরু হয় টিকাদান।

সোমবার (০২ আগস্ট) এক ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী জানালেন চলতি মাসেই নতুন করে আসছে ৫০ লাখ ডোজ টিকা।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ মাসে ৫০ লাখ টিকা আসবে। আরও বেশিও আসতে পারে। সেখানে সিনোফার্ম ও অক্সফোর্ডের টিকা আসবে। এছাড়াও ফাইজারের টিকাও আসার কথা রয়েছে। জনসনের সাত কোটি টিকা আগামী বছরে আসবে।

তবে ভিন্ন কথা বললেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় চীনা রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, দাম বেশি হওয়ায় জনসন অ্যান্ড জনসন এখনো আসেনি কোভ্যাক্সের আওতায়। চীনের সঙ্গে যৌথভাবে টিকা উৎপাদন এখন সময়ের ব্যাপার মাত্র বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, জনসনের প্রতিটা ভ্যাকসিনের দাম ৮২ ডলার। সেজন্য যারা আমাদের দান করছেন তারা কিনছেন না। যারা পাঠাবেন। ইনসেফটা বাল্ক এনে তারা ফিনিশিং করবে।

দেশে গত ৬ মাসে টিকা নিয়েছেন ১ কোটি ৩৪ লাখের বেশি মানুষ।

এদিকে অন্তঃসত্ত্বা ও দুগ্ধদানকারী মায়েদের টিকাদান আগামী ৭ আগস্ট থেকে শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সোমবার (২ আগস্ট) গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

এর আগে চলমান টিকা কার্যক্রমে অন্তঃসত্ত্বাদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার বিষয়ে আগামী ৭২ ঘণ্টার মধ্যে সুনির্দিষ্ট সিদ্ধান্ত চেয়ে অ্যাটর্নি জেনারেলকে পদক্ষেপ নিতে বলেন হাইকোর্ট। দুপুরে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ মৌখিকভাবে এ আদেশ দেন।

দায়িত্বরত আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বিচারক বলেন, অ্যাটর্নি জেনারেল সাহেবকে বলবেন অন্তঃসত্ত্বাদের ব্যাপারে যদিও গতকাল স্বাস্থ্যমন্ত্রী প্রেসের সামনে বলেছেন, অন্তঃসত্ত্বাদের টিকার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছি। আমার মনে হয় এ বিষয়টি নিয়ে একটি সুনির্দিষ্ট ঘোষণা আগামী ৭২ ঘণ্টার মধ্যে আসা প্রয়োজন। অ্যাটর্নি জেনারেলকে বলবেন তিনি যাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর ও জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে যোগাযোগ করেন। যাতে তারা এ বিষয়ে সিদ্ধান্ত দিয়ে দেয়।

আদালত আরও বলেন, যেহেতু মন্ত্রী সাহেব বলেছেন, সেহেতু আমরা ফরমাল কোনো আদেশ দিচ্ছি না। অ্যাটর্নি জেনারেল সাহেব যাতে যোগাযোগ করেন এবং এ বিষয়ে একটা পরিষ্কার বক্তব্য আসে।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস বলেন, মাই লর্ড কোর্ট শেষ হলেই বলে দিচ্ছি। এরপর রিট আবেদনটি মুলতবি করেন আদালত।

অন্তঃসত্ত্বাদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার নির্দেশনা চেয়ে গত শনিবার (৩১ জুলাই) হাইকোর্টে রিট করেন সুপ্রিম কোর্টের চার আইনজীবী। যার মধ্যে অন্তঃসত্ত্বা একজন নারী আইনজীবীও রয়েছেন।

ওই রিটের শুনানি নিয়ে আজ আদালত মৌখিকভাবে এ আদেশ দিয়ে আবেদনটি মুলতবি রাখেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস ও বিপুল বাগমার।

এর আগে গত বৃহস্পতিবার এ বিষয়ে আইনি নোটিশ দেওয়া হয়েছিল। নোটিশের কোনো জবাব না পাওয়ায় এ রিট করা হয় বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন রিটকারীদের একজন আইনজীবী হুমায়ন কবির পল্লব। ## সময় সংবাদ

Loading