আজাদী’র দাদা মণি আর নেই

প্রকাশিত: ৫:৪৩ অপরাহ্ণ , জুলাই ১০, ২০২১

দৈনিক আজাদী’র সহযোগী সম্পাদক ও সাহিত্য সম্পাদক অরুণ দাশগুপ্ত আর নেই।আজ শনিবার (১০ জুলাই) দুপুর ১২টার দিকে তিনি পটিয়ার ধলঘাটে গ্রামের বাড়িতে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

চিরকুমার অরুণ দাশগুপ্ত জীবন সায়াহ্নে এসে অসুস্থ অবস্থায় পটিয়ার ধলঘাটে গ্রামের বাড়িতে দিন কাটাচ্ছিলেন।

দৈনিক আজাদী’র প্রয়াত সম্পাদক অধ্যাপক মোহাম্মদ খালেদের হাত ধরে ১৯৭৩ সালে তিনি যোগ দেন দৈনিক আজাদীতে।

দৈনিক আজাদী’র সহযোগী সম্পাদক রাশেদ রউফ তার ফেসবুক টাইমলাইনে লিখেছেন, “অত্যন্ত বেদনার সঙ্গে জানাচ্ছি যে আমাদের প্রিয় অরুণ দা (অরুণ দাশগুপ্ত) আর নেই। কিছুক্ষণ আগে তিনি পরলোকগমন করেছেন। অন্তিম শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তাঁর মরদেহ দৈনিক আজাদী ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে নিয়ে আসার যে সিদ্ধান্ত ছিল করোনা পরিস্থিতির কারণে তা বাতিল করা হয়েছে বলে অরুণ দা’র ঘনিষ্ঠজনের কাছ থেকে জানা গেছে। ধলঘাটে তাঁর গ্রামের বাড়িতে শেষকৃত্য সম্পন্ন হবে।”

উল্লেখ্য, সাংবাদিক সহ সবার কাছে দাদা মণি নামে পরিচিত অরুণ দাশগুপ্ত-এর জন্ম ১৯৩৬ সালের ১ জানুয়ারি। ধলঘাট গ্রামের জমিদার যশোদা নন্দন ওয়াদ্দেদার(দাশগুপ্ত)-এর পুত্র অবিনাশ ওয়াদ্দেদার তাঁর পিতা।

কবিতা, চিত্রকলা, ছোটগল্প, সঙ্গীত ক্ষেত্রে তাঁর অবাধ বিচরণ। পেয়েছেন অসংখ্য পুরস্কার। অরুণ দাশগুপ্ত রচিত ও প্রকাশিত গ্রন্থাবলীর মধ্যে রয়েছে ‘রবীন্দ্রনাথের ছয় ঋতুর গান ও অন্যান্য’, ‘নবীনচন্দ্র সেন’, ‘কবিতা চিন্তা ও অন্যান্য প্রবন্ধ’, কবিতার বই ‘খাণ্ডবদাহন’।##দৈনিক আজাদী’